আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ মে, ২০১৯

যুক্তরাষ্ট্রের সামরিক হস্তক্ষেপ চান ভেনিজুয়েলার গুয়াইদো

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে পদত্যাগ করতে বাধ্য করতে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সঙ্গে যোগাযোগ শুরু করেছেন ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদো। গত শনিবার ভেনিজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট গুয়াইদো বলেন, ওয়াশিংটনে নিজের রাজনৈতিক দূতকে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের সঙ্গে সম্পর্ক শুরুর নির্দেশনা দিয়েছেন তিনি। গুয়াইদোর দূত কার্লোস ভেসিওকে রাষ্ট্রদূতের স্বীকৃতি দেয় ওয়াশিংটন। গত শনিবার গুয়াইদো বলেন ভেসিওকে তিনি ভেনিজুয়েলায় সম্ভাব্য সামরিক হস্তক্ষেপের বিষয়টি সমন্বয় করতে সরাসরি যোগাযোগ শুরুর নির্দেশ দিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, গুয়াইদোর এই মন্তব্য ভেনিজুয়েলার ক্রমবর্ধমান সংকটে মার্কিন সম্পৃক্ততার বিষয়ে এখন পর্যন্ত সবচেয়ে জোরালো প্রকাশ্য বক্তব্য।

নির্বাচনী কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকটের বিরুদ্ধে এ বছরের শুরুতে ভেনিজুয়েলায় বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের সুযোগে ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদো। যুক্তরাষ্ট্রসহ অন্তত ৫০টি দেশ তাকে স্বীকৃতি দিয়েছে। এ মাসের শুরুতে এক ভিডিও বার্তায় মাদুরো সরকারের বিরুদ্ধে আকস্মিকভাবে অভ্যুত্থানের ঘোষণা দেন গুয়াইদো। এক দিন পরেই ওই অভ্যুত্থান প্রচেষ্টা নস্যাতের দাবি করেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। এরপরেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ভেনিজুয়েলায় সামরিক হস্তক্ষেপের ইঙ্গিত দেন। অবশ্য ফেব্রুয়ারিতে ফরাসি বার্তা সংস্থা এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে গুয়াইদো জানিয়েছিলেন ভেনিজুয়েলায় যুক্তরাষ্ট্র সামরিক হস্তক্ষেপ করতে চাইলে তা অনুমোদন করবেন তিনি।

ভেনিজুয়েলায় সামরিক হস্তক্ষেপ নিয়ে ট্রাম্প প্রশাসনের সঙ্গে উত্তেজনার মধ্যে গত শনিবার মাদুরো সরকারের প্রতিরক্ষামন্ত্রী ওয়াশিংটনের বিরুদ্ধে জলসীমা লঙ্ঘনের অভিযোগ আনেন। ভøাদিমির পাদ্রিনো দাবি করেন মার্কিন কোস্টগার্ডের একটি জাহাজ ভেনিজুয়েলার জলসীমায় অবৈধভাবে প্রবেশ করেছে। জলসীমায় প্রবেশের কোনো প্রমাণ সরবরাহ না করে তিনি দাবি করেন ভেনিজুয়েলার যুদ্ধজাহাজ মার্কিন জাহাজটিকে জলসীমা ত্যাগে বাধ্য করে। যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের নিন্দা জানান তিনি। পাদ্রিনো বলেন, অন্য কোনো প্রজাতন্ত্র নিজেদের এলাকায় এ ধরনের কোনো কর্মকা- সহ্য করবে কি-না জানি না, তবে আমরা করব না।

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় কমান্ডের মুখপাত্র কর্নেল আমান্দা আজুবুইক বলেন, ক্যারিবিয়ান সমুদ্রের আন্তর্জাতিক জলসীমায় মাদক প্রতিরোধক একটি অভিযান চালাচ্ছিল কোস্ট গার্ডের জাহাজটি। তবে ভেনিজুয়েলার জলসীমায় প্রবেশের বিষয়ে আর কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close