আন্তর্জাতিক ডেস্ক

  ১২ মে, ২০১৯

কর্মীদের প্রতি মমতার আহ্বান

পাহারা দিন : টাকা আটকান

গত বৃহস্পতিবার রাতে ‘বেআইনি’ টাকা রাখার অভিযোগ উঠেছিল ঘাটালের বিজেপি প্রার্থী ভারতি ঘোষের বিরুদ্ধে। পুলিশ তার বিরুদ্ধে ব্যবস্থাও নিয়েছে। বিপুল টাকা খরচ করে ভোট প্রচারের পর বিজেপি এবার টাকা ছড়িয়ে ভোট ‘কেনা’র চেষ্টা করছে। অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দলীয় কর্মীদের প্রতি তার নির্দেশ, ভোটের আগে রাত জেগে পাহারা দিতে হবে। তারা বাক্স বাক্স টাকা ঢোকাচ্ছে বাংলায়।

গত বৃহস্পতিবার রাতে ‘বেআইনি’ টাকা রাখার অভিযোগ উঠেছিল ঘাটালের বিজেপি প্রার্থী ভারতী ঘোষের বিরুদ্ধে। পুলিশ তার বিরুদ্ধে ব্যবস্থাও নিয়েছে। গত শুক্রবার নাম না করে সে প্রসঙ্গ তুলে অশোকনগরের সভা থেকে মুখ্যমন্ত্রী অভিযোগ করেন, কালকেও দেখেছেন বিজেপির এক প্রার্থী কয়েক কোটি টাকা নিয়ে ধরা পড়েছে। ভোটের আগে সমাজের দুষ্কৃতীদের সেই টাকা দিয়ে বলা হচ্ছে ভোট দখল করো। গরিব লোককে খাওয়াও। এটা নির্বাচন?

শুধু তাই নয়, মুখ্যমন্ত্রীর অভিযোগ, বিজেপির একাধিক রাজ্য নেতা জেট প্লাস, ওয়াই প্লাস নিরাপত্তা পান। তাদের সেই নিরাপত্তা দেওয়ার সময় কেন্দ্রীয় সরকার রাজ্যের সঙ্গে আলোচনাও করে না। নিরাপত্তারক্ষী পাওয়ার সুবাদে তাদের সঙ্গে অতিরিক্ত গাড়ি থাকে। সেই গাড়িতে করেই ‘বাক্স বাক্স’ টাকা পাচার করা হয়। তৃণমূলের বক্তব্য, ভারতী ‘হাতেনাতে ধরা’ পড়ে গিয়েছেন। জঙ্গলমহল এবং মেদিনীপুরে বিজেপি এভাবে প্রচুর টাকা ছড়াচ্ছে।

বস্তুত, বাক্স করে টাকা পাচার প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কথাও এ দিন উল্লেখ করেন মমতা। তার প্রশ্ন, আমরা যখন কোথাও সভা করার জন্য হেলিকপ্টার থেকে নামি সাংবাদিকরা তার ছবি তুলতে পারেন। কোনো লুকোছাপার ব্যাপার থাকে না। মোদি যখন নামেন, সাংবাদিকদের তার ত্রিসীমানাতেও ঢুকতে দেওয়া হয় না। কেউ সেই ছবি তুলতে পারেন না। এক দিনই খালি বেরিয়ে পড়েছিল, তার কপ্টার থেকে বাক্স নামছে।

এরপরেই মুখ্যমন্ত্রীর হুঙ্কার, কত নেতা-মন্ত্রী বাংলায় বাক্স নিয়ে আসছেন। বাক্স দিয়ে বাংলায় ভোট হবে না। আমরা সব ধরে নেব। একইসঙ্গে মমতার প্রশ্ন, এত টাকা নির্বাচনে খরচ হবে কেন? তার অভিযোগ, হাওয়ালার মাধ্যমে কোটি কোটি টাকার হাতবদল হচ্ছে। যাদের এ সব বিষয়ে নজর রাখা উচিত, তারা রাখছেন না।

কিছুদিন আগেই প্রধানমন্ত্রীকে নিশানা করে মমতা অভিযোগ করেছিলেন, জনগণের নোট বাতিল করে সেই টাকায় বিজেপি ভোটের প্রচার করছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close