আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ এপ্রিল, ২০১৯

শর্টস পরায় দেশে ফিরেই গ্রেফতার হবেন বক্সার

ফ্রান্সে আয়োজিত এক বক্সিং প্রতিযোগিতায় অংশ নেন ইরানের প্রথম নারী বক্সার সাদাফ খাদেম। এতে এক ফরাসি বক্সারকে হারিয়ে জয়ী হন তিনি। ভেবেছিলেন, এমন গৌরবোজ্জ্বল সাফল্যের জন্য দেশে ফিরে সংবর্ধনা মিলবে। কিন্তু গ্রেফতারের আশঙ্কায় দেশেই ফিরতে পারছেন না ২৪ বছর বয়সি এ নারী বক্সার। ভেস্ট ও শর্টস পরে প্রতিযোগিতায় অংশ নেওয়ায় ইরানে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

গত ১৩ এপ্রিল এক অপেশাদার প্রতিযোগিতায় ফরাসি বক্সার এনি চৌভিনকে হারান সাদাফ খাদেম। প্রতিযোগিতায় খাদেমের পরনে ইরানের জাতীয় পতাকার রঙের সঙ্গে মিলিয়ে ছিল সবুজ ভেস্ট ও লাল শর্টস এবং সাদা কোমরবন্ধ। ফ্রান্সের রয়ান শহরে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। নিজ দেশের ক্রীড়া কর্তৃপক্ষের সমর্থন না থাকার পরও দেশের বাইরে প্রতিযোগিতায় আসা তার জন্য বেশ চ্যালেঞ্জের ছিল।

এ সপ্তাহেই ফরাসি-ইরানি প্রশিক্ষকের সঙ্গে ইরানে ফেরার পরিকল্পনা করেছিলেন খাদেম। কিন্তু গ্রেফতারি পরোয়ানা জারির খবর পেয়ে না ফেরার সিদ্ধান্ত নিয়েছেন। ইরানের বাধ্যতামূলক পোশাক না পরায় গ্রেফতারি পরোয়ানা জরি হয়েছে বলে খাদেমের ধারণা।

একটি ক্রীড়া সংবাদপত্রের খবরের সূত্রের বরাত দিয়ে খাদেম বলেন, ভেস্ট ও শর্টস পরে বক্সিংয়ে অংশ নেওয়ায় ইরানি পোশাক পরার বাধ্যবাধকতা লঙ্ঘনের অভিযোগে অভিযুক্ত হয়েছেন বলে তার ধারণা। তবে ইরান কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।

দেশে ফিরলে খাদেমকে গ্রেফতারের বিষয়ে অস্বীকৃতি জানিয়েছেন ইরান বক্সিং ফেডারেশনের প্রধান হোসেন সুরি। তিনি বলেন, খাদেম ইরানে বক্সিংয়ের জন্য আয়োজিত অ্যাথলেটদের সদস্য নন। এছাড়া ফেডারেশনের দৃষ্টিকোণ থেকে তার সমস্ত কার্যকলাপ ব্যক্তিগত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close