যত বেশি ভোট তত বেশি কাজ : মানেকা

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

যত বেশি ভোট, তত ভালো ও বেশি কাজ। এই কৌশলেই ভোট বৈতরণী পারের স্বপ্ন দেখছেন কেন্দ্রীয় মন্ত্রী। প্রচারে ফের বিতর্কিত মন্তব্য কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধীর। ভোটে প্রাপ্ত ভোটের শতাংশের বিচারে কাজ হবে বলে জানিয়ে দিলেন তিনি। জানালেন, যে অঞ্চল থেকে যত বেশি ভোট পাব সেই অঞ্চলে সবার আগে ভালো কাজ হবে।

এর আগে প্রচারে সংখ্যালঘুদের ভোট দেওয়া নিয়ে হুমকি দেন তিনি। সুলতানপুরের বিজেপি প্রার্থী এবার মানেকা গান্ধী। সেখানেই আপাতত প্রচারে ব্যস্ত তিনি। নিজের কেন্দ্রে এক সভায় মানেকা গান্ধী বলেন, যে গ্রাম বা অঞ্চল থেকে যত বেশি ভোট পাব সেখানে তত বেশি কাজ হবে। এখানেই শেষ নয়। কাজের সুবিধায় ভোটারদের গ্রেডও নির্ধারণ করেন। জানান, যে আঞ্চল বা গ্রাম থেকে বিজেপি ৮০ শতাংশের বেশি ভোট পাবে তারা সবার আগে সুযোগ-সুবিধা পাবেন ও কাজ হবে। এইসব অঞ্চলকে ‘এ’ গ্রেড বলে চিহ্নিত করেন মানেকা।

৬০ শতাংশের বেশি ভোট পেলে তা ‘বি’ ক্যাটাগরিতে পড়বে। পর্যায়ক্রমে ৫০ ও ৩০ শতাংশ ভোট যেসব এলাকা থেকে পাবেন মানেকা তা ‘সি’ ও ‘ডি’ গ্রেডভুক্ত বলে ধরা হয়েছে। শেষ দুই গ্রেড এলাকার কাজ প্রথম দুই ধাপের তুলনায় পরে হবে বলে সভাতেই স্পষ্ট করে দেন সুলতানপুরের গেরুয়া শিবিরের প্রার্থী মানেকা। পরপর বোমা ফাটাচ্ছেন কেন্দ্রীয় মন্ত্রী। ভোটের আগেই যদি এই অবস্থা হয়, তাদলে জিতে গেলে কী অবস্থা হবে? প্রশ্ন তুলছেন বিরোধীরা। ভোটারদের প্রবাবিত করতে হুমকি দিচ্ছেন তিনি। অভিযোগ কংগ্রেস, মহাজোটসহ বিরোধী রাজনৈতিক দলগুলোর। প্রতিবাদে কমিশনে অভিযোগের কথাও বিবেচনা করছেন তারা।

এর আগে প্রচার সভায় উপস্থিত হয়ে তিনি সংখ্যালঘুদের নিশানা করেন। জানান, সংখ্যালঘুরা যদি তাকে ভোট না দেয়, তবে কাজকর্মের ব্যাপারে অসুবিধায় পড়তে হতে পারে তাদের। এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে রাজনৈতিক মহলে সমালোচনা ঝড় উঠে।

মন্তব্যর মধ্যে দিয়ে মানেকা গান্ধী কার্যত হুশিয়ারি দিয়েছেন সংখ্যালঘুদের উদ্দেশ্যে এমনটাই মনে করছেন অনেকেই। বিতর্কিত মন্তব্যের জেরে বিরোধীরা কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ আনেন।

"