ক্ষমতায় আর ফিরছে না মোদি : সীতারাম

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ক্ষমতায় আর ফিরছে না মোদি সরকার। বিজেপিবিরোধী শক্তি এবার সরকার গঠন করবে। এমনটাই দাবি করলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। তার দাবি, লোকসভা ভোটের মরশুমে দেশের আটটি রাজ্যে নির্বাচনের প্রচারে গিয়েছেন। আর সেখানে ঘুরে, মানুষের সঙ্গে কথা বলে এমনটাই ইঙ্গিত পেয়েছেন বলে দাবি করেছেন সীতারাম। তবে, কে সেই সরকারের প্রধানমন্ত্রী হবেন, তা নিয়ে সরাসরি কোনো মন্তব্য করতে চাননি। বিজেপিকে ক্ষমতা থেকে দূরে রাখতে বিরোধীরা ঐক্যবদ্ধ হবেন বলেই আশা প্রকাশ করেন তিনি।

ধর্মনিরপেক্ষ সরকার গঠনের সম্ভাবনা দেখা দিয়েছে। এই দাবির স্বপক্ষে বিরোধী ঐক্যের ওপর জোর দিয়েছেন সিপিএম সাধারণ সম্পাদক। তার দাবি, দেশ জুড়ে মোদিবিরোধী হাওয়া বইছে। কিন্তু বাংলাসহ বিভিন্ন রাজ্যে বিরোধীরা পরস্পরের বিরুদ্ধে লড়াই করছে। সীতারামের মতে, তা সত্ত্বেও বিজেপির বিরুদ্ধেই মানুষ ঐক্যবদ্ধ হয়ে রায় দেবে।

লোকসভা নির্বাচনে বাংলা কংগ্রেস এবং সিপিএমের মধ্যে জোট নিয়ে বিস্তর জলঘোলা হয়েছে। দফায় দফায় বৈঠক করেও শেষমেশ ভেস্তে গেছে বৈঠক। সেই প্রসঙ্গে ইয়েচুরির ব্যাখ্যা, বিভিন্ন রাজ্যের বাধ্যবাধকতায় যে নির্বাচনী লড়াই হচ্ছে, তার সঙ্গে ভোট পরবর্তী সরকার গঠনের কোনো সম্পর্ক নেই। এই সূত্রে তিনি ১৯৯৬ সালে অকংগ্রেসি বিকল্প সরকার গঠনের দৃষ্টান্ত দেন। পরে কংগ্রেসের নেতৃত্বে ২০০৪ সালে যে সরকার হয়েছিল, তাকে বাইরে থেকে সিপিএম সমর্থন দিলেও নির্বাচনে পরস্পরের বিরুদ্ধে লড়াই করেছিল। ফলে কবে কোথায় কী হবে তা নিয়ে এখনই আলোচনার সময় আসেনি বলে দাবি তার।

"