সুদানে সামরিক অভ্যুত্থান!

প্রকাশ : ১২ এপ্রিল ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

উত্তর আফ্রিকার দেশ সুদানে গতকাল বৃহস্পতিবার সামরিক অভ্যুত্থানের খবর পাওয়া গেছে। এরই মধ্যে রাষ্ট্রীয় টেলিভিশনের চারপাশে সেনা মেতায়েন করা হয়েছে। টিভি চ্যানেলটিতে বলা হয়েছে, শিগগিরই একটি গুরুত্বপূর্ণ ঘোষণা দেবে সশস্ত্র বাহিনী। এর জন্য প্রস্তুত থাকুন। রাষ্ট্রীয় টেলিভিশনের এ ঘোষণার পর দেশটির রেডিও এবং টেলিভিশন চ্যানেলগুলোতে বাজানো হচ্ছে দেশাত্মবোধক গান। তুলে ধরা হচ্ছে সামরিক বাহিনীর বীরত্ব গাথা।

এদিকে কিছু সেনা সদস্য রাষ্ট্রীয় টেলিভিশন ভবনের অভ্যন্তরেও ঢুকে পড়েছে বলে খবর পাওয়া যায়। প্রেসিডেন্ট ওমর আল বশিরের পদত্যাগের দাবিতে ব্যাপক আন্দোলনের মধ্যেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে। এর মধ্য দিয়ে প্রেসিডেন্ট ওমর আল বশিরের ৩০ বছরের শাসনের অবসান হতে চলেছে বলে ধারণা করা হচ্ছে। সুদানের সরকারবিরোধী সাম্প্রতিক বিক্ষোভ ভিন্ন দিকে মোড় নেয় গত মঙ্গলবার। এদিন বিক্ষোভকে কেন্দ্র করে ছড়িয়ে পড়া সংঘাতে অন্তত ১১ জন নিহত হন। নিহতদের মধ্যে সশস্ত্র বাহিনীর ছয় সদস্যও রয়েছেন। পুলিশের এক প্রতিবেদনের বরাত দিয়ে দেশটির তথ্য মন্ত্রণালয়ও এ বিক্ষোভ ও প্রাণহানির খবর নিশ্চিত করেছে।

সরকারবিরোধী এ বিক্ষোভের শুরু মূলত জ্বালানি ও রুটির দাম বৃদ্ধির এক সরকারি ঘোষণাকে কেন্দ্র করে। ওই ঘোষণায় রুটির দাম ২ সেন্ট থেকে বাড়িয়ে ৬ সেন্ট করা হয়। জ্বালানির মূল্য বৃদ্ধির ঘোষণাও ক্ষুব্ধ করে জনগণকে। ফলে রাজপথে নেমে আসেন তারা। ১৯৮৯ সাল থেকে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সরাতে সামরিক বাহিনীর হস্তক্ষেপ কামনা করেন বিক্ষোভকারীরা।

 

"