পশ্চিমবঙ্গে কংগ্রেসকে সাহায্য করছে আরএসএস : মমতা

প্রকাশ : ১২ এপ্রিল ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

আরএসএস-কংগ্রেস সম্পর্ক নিয়ে তার এই মন্তব্যে এ দিন নিশানা ছিলেন বহরমপুর, জঙ্গিপুর এবং দার্জিলিঙের তিন কংগ্রেস প্রার্থী অধীর চৌধুরী, অভিজিৎ মুখোপাধ্যায় এবং শঙ্কর মালাকার।

এবার কংগ্রেসের সঙ্গে আরএসএসের ঘনিষ্ঠ সম্পর্কের ইঙ্গিত করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে কংগ্রেসের জন্য বিজেপি বাড়ছে বলে গত মঙ্গলবারেই অভিযোগ করেছিলেন তিনি। ২৪ ঘণ্টা পরে, আরো এক ধাপ এগিয়ে তৃণমূল নেত্রী বললেন, আরএসএস রাজ্যে কংগ্রেসকে সাহায্য করছে।

আরএসএস-কংগ্রেস সম্পর্ক নিয়ে তার এই মন্তব্যে এ দিন নিশানা ছিলেন বহরমপুর, জঙ্গিপুর এবং দার্জিলিঙের তিন কংগ্রেস প্রার্থী অধীর চৌধুরী, অভিজিৎ মুখোপাধ্যায় এবং শঙ্কর মালাকার। মুখ্যমন্ত্রী অবশ্য সরাসরি কারো নাম বলেননি। চোপড়ার জনসভায় মমতা অভিযোগ করেন, কংগ্রেস-বিজেপির মিল হয়েছে। বহরমপুরে কংগ্রেসের নেতা আরএসএসের মদদে ভোটে লড়ছেন। তেমনই জঙ্গিপুরে প্রণব মুখোপাধ্যায়ের ছেলে আরএসএসের মদদে লড়ছেন। দার্জিলিঙের কংগ্রেস প্রার্থীও আরএসএসের সাহায্য নিচ্ছেন।

গত বছর নাগপুরে আরএসএসের সদর দফতরে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে বিতর্ক উসকে দিয়েছিলেন সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। সেখানে সঙ্ঘের প্রতিষ্ঠাতা হেডগেওয়ারের জন্মভিটেয় গিয়ে তাকে ‘ভারতের মহান সন্তান’ বলে মন্তব্যও করেন প্রণববাবু। যার পরে প্রণববাবুর সঙ্ঘ যোগ নিয়ে রাজনৈতিক মহলে বিতর্ক হয়। সেই প্রসঙ্গ টেনেই মমতা এ দিন জঙ্গিপুরে প্রণব পুত্রকে নিশানা করেন বলে রাজনৈতিক শিবিরের অনেকের ধারণা।

বহরমপুর এবং জঙ্গিপুর দুটি কেন্দ্রই সংখ্যালঘু অধ্যুষিত। জঙ্গিপুরে একমাত্র কংগ্রেস ছাড়া তৃণমূল, বিজেপি এবং বাম তিন দলই সংখ্যালঘু প্রার্থী দিয়েছে। তা নিয়েও রাজনৈতিক চর্চা চলছে। মমতার বক্তব্যের জবাবে প্রণব পুত্রের প্রতিক্রিয়া, মমতা বন্দ্যোপাধ্যায় জানছেন কিভাবে যে, আমরা আরএসএসের সঙ্গে কথা বলছি, যোগাযোগ রাখছি? তিনি কি আমাদের ফোন ট্যাপ করছেন নাকি গোয়েন্দাগিরি করছেন?

 

"