আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ এপ্রিল, ২০১৯

লালু প্রসাদকে নিয়ে সরগরম ভোটবাজার

ফের বিস্ফোরক দাবি। পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় জেলবন্দি লালু প্রসাদ যাদবের প্রকাশ হতে চলা আত্মকাহিনী ঘিরে বাড়ছে রাজনৈতিক চাপান উতোর। এই বইতে আরজেডি সুপ্রিমো তথা বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লিখেছেন, অন্তত পাঁচবার নীতিশ কুমার মহাজোট গড়তে চেয়েছিলেন। এমন একসময়ে বিহারের বর্তমান মুখ্যমন্ত্রী এই অবস্থান নিয়েছিলেন. যখন তার সঙ্গে সদ্য ছিন্ন হয়ে গিয়েছিল শরীকী সম্পর্ক।

জাতীয় স্তরের সংবাদমাধ্যম আজ তক রিপোর্ট দিয়েছে, ‘গোপালগঞ্জ টু রাইসিনা : মাই পলিটিক্যাল জার্নি’ (এড়ঢ়ধষমধহল ঃড় জধরংরহধ: গু চড়ষরঃরপধষ ঔড়ঁৎহবু) আত্মজীবনীতে বিভিন্ন ঘটনা তুলে ধরেছেন লালু প্রসাদ যাদব। এতে তিনি বিহারের রাজনৈতিক পরিস্থিতি বর্ণনা করেছেন বিশদে। সেখানেই একসময়ের ‘বন্ধু’ নীতিশ কুমারের বিষয়েও লিখেছেন। আর সেটাই হয়ে দাঁড়াচ্ছে রাজনৈতিক চর্চার বিষয়। লালু-নীতিশ সম্পর্কের রসায়ন ঘিরে বিহার সরগরম।

গত লোকসভা নির্বাচনের আগে বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদিকে মানতে পারেননি তৎকালীন এনডিএ জোটের অন্যতম শরিক জেডিইউ প্রধান নীতিশ কুমার। তিনি এনডিএ ত্যাগ করেন। তারপর আরজেডি ও জেডিইউ জোটের সরকার তৈরি হয়েছিল বিহারে। পরে ফের শিবির বদল করেছেন নীতিশ কুমার। এখন তিনি ফের এনডিএ শরিক ও বিজেপিকে সঙ্গে নিয়েই সরকার চালাচ্ছেন বিহারে। লালু প্রসাদের আত্মজীবনীতে লেখা হয়েছে, নীতিশ কুমারের সঙ্গে শরীকী সম্পর্ক ছিন্ন হওয়ার পরেও তৈরি হয়েছিল জোটের সম্ভাবনা। বিশিষ্ট ভোট পরিসংখ্যান বিশেষজ্ঞ প্রশান্ত কিশোরকে দূত করে নীতিশ কুমার অন্তত পাঁচবার জোট বার্তা দিয়েছিলেন। আত্মজীবনীতে লালু প্রসাদের দাবি, প্রশান্ত কিশোর বারবার দেখা করে সেই কথা বলেছিলেন। তবে আর কোনোভাবেই সেই জোট গড়তে রাজি হয়নি আরজেডি।

বইতে লেখা হয়েছে, লালু পুত্র তেজস্বী কোনোভাবেই নীতিশ কুমারকে বিশ্বাস কারতে পারেননি। যদিও নীতিশের দূত প্রশান্ত কিশোর জানিয়েছিলেন, জেডিইউ ও আরজেডি মহাজোট হলে বিহারের মাটিতে বিজেপি সাফ হয়ে যাবে। কিন্তু নীতিশ কুমার কেন ফের এনডিএতে ফিরে গিয়ে জোট ছেড়েছিলেন তার যুক্তি মানতে পারেননি তেজস্বী যাদব।

বিহারের মাটিতে এনডিএ জোট অর্থাৎ জেডিইউ ও বিজেপির সঙ্গে লড়াইয়ে রয়েছে আরজেডি ও কংগ্রেস। অন্যদিকে তৃতীয় প্রতিদ্বন্দ্বীরা হলো বিভিন্ন বাম দল। গত কয়েকটি উপনির্বাচনে আরজেডি ও কংগ্রেসের জোটের কাছে বড়সড় ধাক্কা খেয়েছে এনডিএ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close