আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ এপ্রিল, ২০১৯

ইরান থেকে ৩ দেশের তেল আমদানি বন্ধ

ওয়াশিংটনের সহায়তা নেওয়া আটটি দেশের তিনটি দেশই ইরান থেকে তেল আমদানি বন্ধ করে দিয়েছে বলে দাবি করেছেন এক মার্কিন কর্মকর্তা। চীন, ভারত, গ্রিস, ইতালি তাইওয়ান, জাপান, তুরস্ক ও দক্ষিণ কোরিয়াকে ইরানে তেল রফতানি বন্ধের শর্তে আমদানি সুবিধা দিয়েছিলো যুক্তরাষ্ট্র। তবে কোন তিন দেশ আমদানি পুরোপুরি শূন্যের কোঠায় নামিয়ে এনেছে তাদের নাম প্রকাশ করেননি তিনি।

প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাচিত হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে কড়া অবস্থান নিয়েছে। দেশটি একদিকে আন্তর্জাতিক ইরানি পরমাণু চুক্তি থেকে বেরিয়ে গেছে, অন্যদিকে ইরানের ওপর আবার আরোপ করেছে নিষেধাজ্ঞা। যুক্তরাষ্ট্রের অভিযোগ সিরিয়া ও ইয়েমেনে সন্ত্রাসবাদে মদদ দিচ্ছে ইরান।

ইরানের তেল রফতানি সম্পূর্ণ বন্ধের উদ্দেশ্যে ওই আট দেশকে আমদানি সুবিধা দিয়েছিলো যুক্তরাষ্ট্র। ২ মে এই সুবিধার সময়সীমা শেষ হবে। সেটা সামনে রেখেই ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা দেশগুলোর নেতাদের সঙ্গে বৈঠক করছে। ইরানে নিযুক্ত মার্কিন বিশেষ দূত ব্রায়ান হুক বলেন, গত নভেম্বরে আমরা আটটি দেশকে সুবিধা দিয়েছিলাম যেন তেলের দাম বৃদ্ধি প্রভাব না ফেলে। আজ আমি নিশ্চিত করতে চাই তিনটি দেশ ইরান থেকে আমদানি শূন্যের কোঠায় নামিয়ে এনেছে। তবে ওই তিন দেশের নাম জানাননি তিনি। তিনি বলেন, ২০১৮ সালের মে মাস থেকে নিষেধাজ্ঞা কার্যকরের পর এখন পর্যন্ত ১৫ লাখ ব্যারেল তেল সরিয়ে নিয়েছে ইরান। ফলে তারা এক হাজার কোটি ডলার ক্ষতিগ্রস্ত হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close