নতুন গণভোটের দাবিতে লাখো মানুষের মিছিল

প্রকাশ : ২৫ মার্চ ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্কোচ্ছেদে নতুন করে গণভোট আয়োজনের দাবিতে লন্ডনে লাখো মানুষ মিছিল করেছে।

সেন্ট্রাল লন্ডনে গত শনিবার আয়োজিত ওই মিছিলে অংশগ্রহণকারীদের হাতে নানা সেøাগান লেখা প্ল্যাকার্ড দেখা যায়। একটিতে লেখা ছিল, ‘সবচেয়ে ভালো চুক্তি ব্রেক্সিট না হওয়া’। আরেকটিতে লেখা ছিল ‘আমরা একটি গণভোটের দাবি করছি।’

‘জনগণের হাতে ছেড়ে দাও’ শিরোনামে এই সমাবেশের আয়োজকদের দাবি, ১০ লাখের বেশি মানুষ মিছিলে অংশ নিয়েছে। মিছিলটি যুক্তরাজ্যের পার্লামেন্ট ভবনের সামনে দিয়ে যায়।

লন্ডনের মেয়র সাদিক খান টুইটারে একটি ভিডিও পোস্ট করে মিছিলের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন।

পূর্বনির্ধারিত সময় অনুযায়ী আগামী ২৯ মার্চের মধ্যে যুক্তরাজ্যের ইইউ ছাড়ার কথা ছিল। কিন্তু এখনো সম্পর্কোচ্ছেদের রূপরেখা নিয়ে কোনো চুক্তিতে উপনীত হতে পারেনি দেশটি।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে দুইবার তার খসড়া ব্রেক্সিট চুক্তি নিয়ে পার্লামেন্ট ভোটের আয়োজন করেছিলেন; দুইবার তা বিপুল ভোটে প্রত্যাখ্যাত হয়।

মে যেকোনো মূল্যে ব্রেক্সিট চুক্তি চাইছেন। অন্যদিকে ইইউ নেতারাও চুক্তিহীন ব্রেক্সিটের পক্ষে নন। সংকটময় এ পরিস্থিতিতে মে’র অনুরোধের প্রেক্ষিতে সম্পর্কোচ্ছেদের চুক্তি চূড়ান্ত করতে ইইউর নেতারা মে’কে আরো দুই সপ্তাহ সময় বাড়িয়ে দিয়েছে।

সুশৃঙ্খলভাবে ব্রেক্সিট প্রক্রিয়া শেষ করার জন্য এটিই মে’র শেষ সুযোগ বলে গত শুক্রবার বর্ণনা করে ইইউ নেতারা।

 

"