আন্তর্জাতিক ডেস্ক

  ২০ মার্চ, ২০১৯

ভিন্নমতের প্রবাসী কণ্ঠরোধের অনুমতি সৌদি যুবরাজের!

সাংবাদিক জামাল খাশোগির নৃশংস হত্যাকাণ্ডের এক বছরেরও বেশি সময় আগে ভিন্নমতের প্রবাসীদের কণ্ঠরোধের অনুমোদন দিয়েছিলেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এ লক্ষ্যে তাদের মুখ বন্ধ করে দিতে একটি গোপন ক্যাম্পেইনের অনুমোদন দেন তিনি। বিষয়টি সম্পর্কে অবগত মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস।

প্রতিবেদনে বলা হয়, ভিন্নমতের প্রবাসীদের কণ্ঠরোধের ওই ক্যাম্পেইনের মধ্যে নজরদারি, অপহরণ, আটক রাখা ও নির্যাতনের মতো বিষয়গুলোর অনুমতি দিয়েছিলেন যুবরাজ। সৌদি আরবের এই প্রচেষ্টা সংক্রান্ত গোয়েন্দা প্রতিবেদন হাতে পেয়েছেন যুক্তরাষ্ট্রের এমন একাধিক কর্মকর্তা দ্য নিউইয়র্ক টাইমসকে বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন সৌদি কর্মকর্তারা।

সৌদি যুবরাজের এই উদ্যোগকে ‘সৌদি র?্যাপিড ইন্টারভেনশন গ্রুপ’ হিসেবে উল্লেখ করেন মার্কিন কর্মকর্তারা। ২০১৮ সালে এ গ্রুপটির শিকারে পরিণত হন নারী অধিকার নিয়ে আওয়াজ তোলা একজন বিশ্ববিদ্যালয় শিক্ষক। তারা ওই নারীকে আত্মহত্যার প্ররোচনা দিয়েছিল।

সৌদি আরবের বিরুদ্ধে নিজ দেশের নাগরিকদের নজরদারির অভিযোগ বহু পুরোনো। তবে বিদেশে বসবাসরত নাগরিকরাও এর বাইরে নয়। সাংবাদিক জামাল খাশোগির নৃশংস হত্যাকাণ্ডের মধ্য দিয়েই এ বিষয়টি পরিষ্কার হয়েছে। ওই হত্যাকান্ডকে কেন্দ্র করে এ মাসেই সৌদি আরবের ৪০ কোটি ডলারের বিনিয়োগ তহবিল ফিরিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক হলিউড ফার্ম এনডেভার ট্যালেন্ট এজেন্সি। রিয়াদের সঙ্গে প্রতিষ্ঠানটির চুক্তিও বাতিল করা হয়েছে। এনডেভারকে সমৃদ্ধ করা এবং এর কাজের মধ্য দিয়ে সৌদি আরবের অর্থনীতিকে বহুমুখী করার লক্ষ্য নিয়ে ওই তহবিল বিনিয়োগ করেছিল রিয়াদ। ক্রীড়া ও চলচ্চিত্র নির্মাণসহ বিভিন্ন ক্ষেত্রে কাজ করে থাকে এনডেভার।

গত বসন্তে যুক্তরাষ্ট্র সফরের সময় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বেশ কয়েকজন মার্কিন রাজনীতিবিদ ও ব্যবসায়ী নেতার সঙ্গে সাক্ষাৎ করেন। সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের উন্নয়ন এবং তেলের ওপর দেশটির নির্ভরতা কমাতে চুক্তির ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন তিনি।

গত বসন্তে এনডেভার ফার্মের প্রধান এরিয়েল এমানুয়েলকে বিনিয়োগ তহবিল দিয়েছিল সৌদি আরব। এর মধ্য দিয়ে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান, ডিজনির প্রধান নির্বাহী রবার্ট ইগের এবং অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোস একত্রিত হয়েছিলেন। তবে ২০১৮ সালের অক্টোবরে সৌদি অনুসন্ধানি সাংবাদিক জামাল খাশোগির হত্যাকে কেন্দ্র করে রিয়াদকে এ তহবিল ফিরিয়ে দেয় এনডেভার।

সংশ্লিষ্ট দুই সূত্রকে উদ্ধৃত করে নিউইয়র্ক টাইমস জানিয়েছে খাশোগি হত্যার প্রতিবাদে কার্যকরভাবে সৌদি আরবের সঙ্গে সম্পর্ক ছিন্ন করছে এনডেভার। উবার গোল্ডম্যান স্যাকসসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক কোম্পানি গত বছরের অক্টোবরে রিয়াদে অনুষ্ঠিত বিনিয়োগ সম্মেলন বর্জন করার কয়েক মাসের মাথায় এনডেভারের পক্ষ থেকে এমন পদক্ষেপ নেওয়া হলো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close