আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ মার্চ, ২০১৯

১৭০ দেশের প্রতিশ্রুতি

প্লাস্টিকের ব্যবহার কমবে ২০৩০ এর মধ্যে

প্লাস্টিক পণ্যের ব্যবহার ২০৩০ সালের মধ্যেই ‘উল্লেখযোগ্য পরিমাণ’ কমানোর প্রতিশ্রুতি দিয়েছে বিশ্বের ১৭০টি দেশ। কেনিয়ার নাইরোবিতে হওয়া জাতিসংঘের পরিবেশবিষয়ক পরিষদের পাঁচ দিনের বৈঠক শেষে এ প্রতিশ্রুতি এলো বলে জানিয়েছে বিবিসি।

বৈঠকে পলিথিন ব্যাগের মতো পণ্য তুলে নেওয়ার প্রতিশ্রুতি সংক্রান্ত প্রস্তাবটি অনুমোদিত হয়; যদিও এ প্রস্তাব মানতে সদস্যদের বাধ্য করার সুযোগ থাকছে না। পরিষদে ২০২৫ সালের মধ্যে প্লাস্টিকের একক ব্যবহার বন্ধের একটি প্রস্তাব উঠলেও যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ তাতে আপত্তি জানায়। বিশ্বের সমুদ্রগুলোতে এখন বছরে ৮০ লাখ টনেরও বেশি প্লাস্টিক পণ্য প্রবেশ করে বলে পরিবেশবিদরা জানিয়েছেন।

সব সদস্য রাষ্ট্রের জন্য একটি সমাধান বের করা খুবই কষ্টকর। পরিবেশ এখন গুরুত্বপূর্ণ একটি মোড়ে অবস্থান করছে। আমাদের বাগাড়ম্বরপূর্ণ নথির প্রয়োজন নেই, দরকার সুনির্দিষ্ট প্রতিশ্রুতির, প্লাস্টিক ব্যবহার কমাতে প্রস্তাবের ওপর ভোটাভুটির আগে এমনটাই বলেছিলেন জাতিসংঘের পরিবেশবিষয়ক পরিষদের প্রেসিডেন্ট সিম কিসলার।

নাইরোবির এ বৈঠকে বিশ্বের বিভিন্ন দেশের পরিবেশবিষয়ক মন্ত্রী, বিজ্ঞানী ও ব্যবসায়ীসহ চার হাজার ৭০০-রও বেশি প্রতিনিধি অংশ নেন বলে জানিয়েছে বিবিসি।

জাতিসংঘের এ পরিষদই পরিবেশবিষয়ক সর্বোচ্চ আন্তর্জাতিক কাঠামো। ১৭০টি দেশের প্লাস্টিক পণ্য ব্যবহার কমানোর এ প্রতিশ্রুতি সেপ্টেম্বরে জলবায়ু মোকাবিলা সংক্রান্ত জাতিসংঘ সম্মেলনের সুরও বেধে দিল বলে ধারণা পর্যবেক্ষকদের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close