খাশোগি হত্যাকাণ্ড

সৌদির বিনিয়োগ তহবিল ফিরিয়ে দিল মার্কিন ফার্ম

প্রকাশ : ১১ মার্চ ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

অনুসন্ধানী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকে কেন্দ্র করে সৌদি আরবের ৪০ কোটি ডলারের বিনিয়োগ তহবিল ফিরিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক হলিউড ফার্ম এনডেভার ট্যালেন্ট এজেন্সি। রিয়াদের সঙ্গে প্রতিষ্ঠানটির চুক্তিও বাতিল করা হয়েছে। এনডেভারকে সমৃদ্ধ করা এবং এর কাজের মধ্য দিয়ে সৌদি আরবের অর্থনীতিকে বহুমুখী করার লক্ষ্য নিয়ে ওই তহবিল বিনিয়োগ করেছিল রিয়াদ। মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ক্রীড়া ও চলচ্চিত্র নির্মাণসহ বিভিন্ন ক্ষেত্রে কাজ করে থাকে এনডেভার। গত বসন্তে যুক্তরাষ্ট্র সফরের সময় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বেশ কয়েকজন মার্কিন রাজনীতিবিদ ও ব্যবসায়ী নেতার সঙ্গে সাক্ষাৎ করেন। সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের উন্নয়ন এবং তেলের ওপর দেশটির নির্ভরতা কমাতে চুক্তির ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন তিনি।

গত বসন্তে এনডেভার ফার্মের প্রধান এরিয়েল এমানুয়েলকে বিনিয়োগ তহবিল দিয়েছিল সৌদি আরব। এর মধ্য দিয়ে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান, ডিজনির প্রধান নির্বাহী রবার্ট ইগের এবং অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোস একত্রিত হয়েছিলেন। তবে গত বছরের অক্টোবরে সৌদি অনুসন্ধানী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকে কেন্দ্র করে রিয়াদকে এ তহবিল ফিরিয়ে দিয়েছে এনডেভার।

সংশ্লিষ্ট দুই সূত্রকে উদ্ধৃত করে নিউইয়র্ক টাইমস জানিয়েছে খাশোগি হত্যার প্রতিবাদে কার্যকরভাবে সৌদি আরবের সঙ্গে সম্পর্ক ছিন্ন করছে এনডেভার।

 

"