আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ মার্চ, ২০১৯

সহসাই সিরিয়ায় সৌদি দূতাবাস নয়

সৌদি আরবের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল জুবায়ের বলেছেন, সহসাই সিরিয়ায় দূতাবাস চালু করবে না তার দেশ। সিরিয়ার পুনর্গঠনেও অংশ নেবে না রিয়াদ। সোমবার সৌদি সফররত রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। আদেল আল জুবায়ের বলেন, সিরিয়ার অখন্ডতা রক্ষা এবং দেশটির বিদ্যমান সংকট সমাধানে সৌদি আরব প্রতিশ্রুতিবদ্ধ। তবে আট বছরের যুদ্ধের পর এখনই কূটনৈতিক সম্পর্ক স্থাপন হবে একটি তড়িঘড়ি পদক্ষেপ। সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সিরিয়ার রাজনৈতিক পরিস্থিতিতে কোনো পরিবর্তন দেখা যায়নি। রাজনৈতিক পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত দেশটিতে পুনরায় দূতাবাস চালু করবে না রিয়াদ। দেশটির পুনর্গঠনেও সৌদি আরব অংশ নেবে না। সিরিয়ার গৃহযুদ্ধ শুরু হওয়ার পর ২০১২ সালের মার্চে দামেস্কে অবস্থিত সৌদি দূতাবাস বন্ধ করে দেয় রিয়াদ।

উল্লেখ্য, সিরিয়ার আট বছরের গৃহযুদ্ধে লাখ লাখ মানুষের প্রাণহানির পাশাপাশি এক কোটিরও বেশি মানুষকে বাস্তুচ্যুত হতে হয়েছে। প্রায় ৬ লাখ মানুষ বিদেশে শরণার্থী হতে বাধ্য হয়েছেন। আট বছরের যুদ্ধে রাশিয়া ও ইরানে পৃষ্ঠপোষকতায় সিরিয়ার বেশির ভাগ অংশে নিজের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত করতে সক্ষম হন দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ।

এরমধ্যেই সিরিয়া থেকে মার্কিন সেনাদের প্রত্যাহারের ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের ঘোষণার মাত্র কয়েক দিনের মধ্যেই সংযুক্ত আরব আমিরাত পুনরায় দামেস্কে তাদের দূতাবাস চালু করে। নাম প্রকাশ না করার শর্তে মধ্যপ্রাচ্যের একজন কূটনীতিক রয়টার্সকে বলেন, আরব লিগের বেশিরভাগ সদস্য রাষ্ট্রই সংস্থাটিতে সিরিয়ার সদস্যপদ ফিরিয়ে দিতে চায়। তবে সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বক্তব্যে এটা পরিষ্কার যে, আসাদের বিষয়ে সৌদি আরবের অস্বস্তি এখনও রয়ে গেছে। সূত্র: আল জাজিরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close