আন্তর্জাতিক ডেস্ক

  ০১ মার্চ, ২০১৯

কলম্বিয়া সীমান্তবর্তী আরেকটি সেতু বন্ধ করল ভেনিজুয়েলা

কলম্বিয়া সীমান্তবর্তী আরেকটি সেতু বন্ধ করে দিয়েছে ভেনিজুয়েলা। গত মাসে সীমান্তবর্তী তিয়েনদাস সেতু বন্ধ করে দিয়েছিল ভেনিজুয়েলা। এবার করল সাইমন বলিভার সেতু। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

রাজনৈতিক সংকটকে কেন্দ্র করে ত্রাণ নিয়ে ভেনিজুয়েলায় দেখা দিয়েছে বিরোধপূর্ণ অবস্থান। হুয়ান গোয়াইদো জানিয়েছেন, তিনি ভেনিজুয়েলানদের জন্য পাঠানো আন্তর্জাতিক ত্রাণ বিতরণ করতে চান। অন্যদিকে, ভেনিজুয়েলার বামপন্থি প্রেসিডেন্ট নিকোলা মাদুরো বলেছেন, ভেনিজুয়েলা ভিক্ষুক নয়, যে মার্কিন ত্রাণ গ্রহণ করবে। অথচ খাদ্য-ওষুধের প্রবল সংকটে থাকা ভেনিজুয়েলাবাসী আশ্রয় নিচ্ছে প্রতিবেশী কলম্বিয়া, ব্রাজিলের মতো দেশে। যুক্তরাষ্ট্রসহ তার পশ্চিমা মিত্ররা মনে করে, আন্তর্জাতিক ত্রাণ গুয়াইদোর মাধ্যমে ভেনিজুয়েলায় বিতরণ করা সম্ভব হলে তা মাদুরোর ভাবমূর্তিকে দেশবাসীর সামনে ম্লান করে দিতে সক্ষম হবে।

হুয়ান গুইদো বর্তমানে ব্রাজিল সফরে রয়েছেন। সেখান থেকে মাদুরোর ওপর চাপ তৈরি করতে চান তিনি। নির্বাচনী কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকট ভেনিজুয়েলার জনগণকে তাড়িত করেছে সরকারবিরোধী বিক্ষোভে। বিক্ষোভের

সুযোগে ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্র্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদো। এরপরই তাকে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্রসহ ৫০টিরও বেশি দেশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close