আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ ফেব্রুয়ারি, ২০১৯

স্বাস্থ্যবান দেশের তালিকায় প্রথম স্পেন

বিশ্বের স্বাস্থ্যবান দেশের তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যম ব্লুমবার্গ। জীবনযাত্রার মান, খাদ্যাভ্যাস, গড় আয়ু এবং পরিবেশগত দিকগুলো বিবেচনায় এনে এ তালিকা তৈরি করেছে গণমাধ্যমটি।

মোট ১৬৯টি দেশের তালিকায় প্রথমে রয়েছে স্পেন। দেশটি ২০১৭ সালের ব্লুমবার্গ তালিকায় ষষ্ঠ অবস্থানে ছিল। দুই বছরে স্বাস্থ্য খাতে স্পেনের এমন উন্নতি অন্যান্য দেশের জন্য ঈর্ষণীয় বলে মন্তব্য করেছে বিভিন্ন সংবাদমাধ্যম। তালিকাটি তৈরি করতে ব্লুমবার্গ তথ্য নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতিসংঘের জনসংখ্যা বিভাগ এবং বিশ্বব্যাংকসহ বিভিন্ন সূত্র থেকে। ‘ব্লুমবার্গ হেলথিয়েস্ট কান্ট্রি ইনডেক্স’ শিরোনামের প্রতিবেদনে এ বছরের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ইতালি। গত বছর তালিকায় প্রথম অবস্থানে ছিল ভূমধ্যসাগর ঘিরে থাকা এ দেশটি।

তালিকায় তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে আইসল্যান্ড, জাপান এবং সুইজারল্যান্ড। ২০১৭ সালের তালিকায় আইসল্যান্ডের অবস্থান ছিল দ্বিতীয় এবং সুইজারল্যান্ডের অবস্থান ছিল তৃতীয়।

তালিকায় শীর্ষ ১০-এ থাকা এশিয়ার অন্যতম ‘স্বাস্থ্যবান’ দেশ জাপান ২০১৭ সালে ছিল সপ্তম অবস্থানে। গত দুই বছরে স্বাস্থ্য খাতে তিন ধাপ এগিয়েছে সূর্যোদয়ের দেশটি। শীর্ষ ১০-এ থাকা বাকি দেশগুলো হলো যথাক্রমেÑ সুইডেন, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, নরওয়ে এবং ইসরায়েল।

প্রথম ৫০টি দেশের তালিকায় এশিয়া মহাদেশ থেকে রয়েছে দক্ষিণ কোরিয়া (১৭), বাহরাইন (৩৬), কাতার (৩৭), মালদ্বীপ (৩৮), লেবানন (৩৯), ব্রুনাই (৪৪), সংযুক্ত আরব আমিরাত (৪৬) এবং ওমান (৪৯)।

এই তালিকায় অর্থনৈতিকভাবে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী দেশ যুক্তরাষ্ট্র রয়েছে ৩৫তম অবস্থানে এবং দ্বিতীয় অর্থনৈতিক শক্তি চীনের অবস্থান ৫২।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close