আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ ফেব্রুয়ারি, ২০১৯

পশ্চিমবঙ্গে কালবৈশাখীতে দুজনের মৃত্যু, লণ্ডভণ্ড কলকাতা

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে আঘাত হেনেছে মৌসুমি কালবৈশাখী। ঝড়ের কবলে পড়ে রাজ্যের পশ্চিম মেদিনীপুর ও সুন্দরবন এলাকায় দুই ব্যক্তি নিহত হয়েছেন। গত রোববার রাতে পশ্চিম মেদিনীপুরের কেশপুরে বাজ পড়ে কৃষক হবিবুল শেখ (৫০) ও সুন্দরবনের ঝড়খালির মাতলা নদীতে নৌকা থেকে পড়ে গিয়ে অভিষেক পান্ডা (২২) নামের এক পর্যটক নিহত হন। জানা যায়, ঝড় ও বৃষ্টির মধ্যেই বাড়ির পাশে ফসলি খেত তদারকির জন্য যান হবিবুল শেখ। সে সময় বাজ পড়ে তার মৃত্যু হয়। এতে তার স্ত্রীও আহত হন।

অন্যদিকে রাতে সুন্দরবনের মাতলা নদীতে নৌকায় অবস্থান করছিলেন সাত পর্যটক। ঝড়ের মুখে নৌকায় করে পাড়ের দিকে ফেরার পথে জেটিতে ধাক্কা লেগে উল্টে যায় তাদের নৌকাটি। সে সময় নদীতে পড়ে নিহত হন অভিষেক। তিনি পশ্চিম মেদিনীপুরের নারায়ণগড়ের বাসিন্দা। পশ্চিম মেদিনীপুর ছাড়াও ঝড়ের কবলে পড়ে লন্ডভন্ড হয়েছে রাজ্যের রাজধানী কলকাতাসহ বিভিন্ন এলাকা।

গতকাল ভোর ৪টা থেকে কলকাতা ও আশপাশের অঞ্চলগুলোতে একটানা বৃষ্টির সঙ্গে প্রবল ঝড়ো হাওয়া বইতে শুরু করে। কোথাও কোথাও শিলাবৃষ্টিও হয়। সে সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৫৬ কিলোমিটার।

ঝড়ের দাপটে দক্ষিণ কলকাতার কসবা, সাদার্ন এভিনিউ, ময়দান, বালিগঞ্জসহ বহু জায়গায় ভেঙে পড়েছে গাছ ও বিলবোর্ড। অনেক স্থানেই ছিঁড়ে পড়েছে বিদ্যুতের তার। টালিগঞ্জসংলগ্ন প্রিন্স আনোয়ার শাহ রোডে একটি বাড়ির পাঁচিল ভেঙে পড়েছে। এছাড়া বালিগঞ্জে গাড়ির ওপর ভেঙে পড়েছে একটি বাঁশের কাঠামো।

একই অবস্থা সল্টলেক এলাকাতেও। সল্টলেকের সেক্টর ফাইভে বহু জায়গায় ভেঙে পড়েছে গাছ। ক্ষতিগ্রস্ত হয়েছে সেন্ট্রাল পার্কে চলমান সরস মেলার বিভিন্ন স্টলও। এরই মাঝে স্টল মেরামতের কাজে নেমেছে বিপর্যয় মোকাবিলা দফতর।

এদিকে ঝড়ের কবলে শিয়ালদহ দক্ষিণ শাখায় ব্যাহত হয়েছে ট্রেন চলাচল। হাওড়া-বর্ধমান কর্ডলাইনেও একই অবস্থা। এতে আটকে পড়েছে গণদেবতা এক্সপ্রেস ও কোলফিল্ড এক্সপ্রেস। এছাড়া ঝড়ের ফলে ধীরগতিতে চলমান অন্যান্য স্টেশনের ট্রেনগুলোও।

শিয়ালদহ স্টেশনের ১২ নম্বর প্ল্যাটফর্মে ধ্বংসস্তূপের কারণে ওই প্ল্যাটফর্ম থেকে ট্রেন চলাচল বন্ধ। শিয়ালদহের বজবজ শাখায় লেক গার্ডেনস উড়ালসেতুতেও একটি গাছ ভেঙে পড়েছে। ঢাকুরিয়া স্টেশনে ধীরগতিতে চলছে লোকাল ট্রেন। দমদম স্টেশনেও একই অবস্থা। সব মিলিয়ে বিপাকে রেলযাত্রীরা। এছাড়া রাজ্যের বহু জেলায় ঝড়ের ফলে ভেঙে পড়েছে কাঁচাবাড়ি ও গাছপালা।

এদিকে প্রবল ঝড়-বৃষ্টিতে কোথাও কোথাও তাপমাত্রা নেমে এসেছে ৫ ডিগ্রি সেলসিয়াসে। এরই মাঝে আগামী ৪৮ ঘণ্টায় আরো ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close