আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ ফেব্রুয়ারি, ২০১৯

‘ভ্যাটিকান একটা সমকামী সংস্থা’

‘দ্য ভ্যাটিকান ইজ অ্যা গে অর্গানাইজেশন’ অর্থাৎ ভ্যাটিকান একটা সমকামী সংস্থাÑ ফ্রান্সের লেখক ফ্রিডেরিক মারটেল এই নামে একটি বই লেখার পর তা নিয়ে ব্যাপক তোলপাড় শুরু হয়েছে। ফ্রেঞ্চ এই লেখক দাবি করছেন, ওই বইয়ে তিনি ক্যাথলিক চার্চের প্রাণকেন্দ্রে (ভ্যাটিকান) কীভাবে দুর্নীতি হয় এবং সেখানে যেসব ভ-ামি লুকিয়ে আছে তা উন্মোচন করেছেন। প্রায় চার বছর ধরে অনুসন্ধান করে বইটি লিখেছেন ফ্রিডেরিক মারটেল। যিনি একজন সাংবাদিক ও সমাজবিজ্ঞানী। তিনি দাবি করেছেন, কয়েক হাজার যাজক গোপনে সমকামী জীবনযাপন করেন। আবার তারাই জনসাধারণের সামনে এই সমকামিতা নিয়ে তীব্র সমালোচনা করেন।

তিনি বলেন ‘তারা সমকামিতা নিয়ে যতটা সমালোচনা করেছে তারা গোপনে সমকামী জীবন উপভোগে ততটাই কামুক।’ বইটি লেখার জন্য ৪১ জন কার্ডিনাল, ৫২ জন বিশপ এবং ২০০-এর বেশি যাজক, শিক্ষার্থী এবং রাষ্ট্রদূতদের সাক্ষাৎকার নিয়েছেন বলে জানান ফ্রিডেরিক মারটেল। তিনি বলেন, ‘চার বছরের অনুসন্ধানের ফলাফল এই বই। আমি কয়েকটা দেশে গিয়েছি এবং কয়েক ডজন কার্ডিনাল, বিশপ, যারা যাজক হওয়ার জন্য শিক্ষা নিচ্ছে এবং যারা ভ্যাটিকানের সঙ্গে যুক্ত তাদের সাক্ষাৎকার নিয়েছি।’

তিনি আরো বলেন, ‘অনেক তরুণ যারা তাদের গ্রামে নিজেদের যৌন বৈশিষ্টের জন্য নিগৃহীত হয় তারা পালানোর একটা পথ হিসেবে যাজক জীবনকে বেছে নেয়। এভাবেই চার্চ একটা ইনস্টিটিউশনে পরিণত হয়েছে যেখানে বেশির ভাগ সমকামী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close