আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ ফেব্রুয়ারি, ২০১৯

ব্রিটেনে দল ছাড়তে পারেন আরো এমপি

যুক্তরাজ্যে ব্রেক্সিট নিয়ে মতবিরোধ এবং দলীয় নেতৃত্বে অনাস্থায় প্রধানমন্ত্রী থেরেসা মে’র ক্ষমতাসীন দল এবং বিরোধী দল লেবার পার্টি ছেড়ে স্বতন্ত্র দলে যোগ দিতে পারেন আরো এমপি। মে’র দল ত্যাগ করা টোরি এমপি হাইদি অ্যালেন আইটিভি’র পেস্টোন প্রোগ্রামে বলেন, ‘এক-তৃতীয়াংশ’ টোরি এমপিই পার্টি যে পথে চলছে তাতে বিরক্ত হয়ে পড়েছে। আরেক টোরি এমপি জাস্টিন গ্রিনিং বলেন, চুক্তিবিহীন ব্রেক্সিট হলে তিনি দলত্যাগ করবেন। ‘ব্রেক্সিট পার্টি’ বনে যাওয়া দলে তিনি থাকতে চান না। গত সোমবার ব্রেক্সিট এবং ইহুদি বিদ্বেষ নিয়ে প্রতিবাদ জানিয়ে জেরেমি করবিনের বিরোধী দল লেবার পার্টি থেকে বেরিয়ে গিয়ে স্বতন্ত্র এমপিদের নতুন একটি দল হিসেবে পার্লামেন্টে বসেন আট এমপি। পরে প্রধানমন্ত্রী মে’র দল ত্যাগ করে স্বতন্ত্র ওই দলে যোগ দেন আরো তিন এমপি। স্বতন্ত্র দলটির এমপি সারাহ ওলাস্টোন বলেছেন, চুক্তিবিহীন ব্রেক্সিট হলে মন্ত্রিসভার এক তৃতীয়াংশ সদস্যই দল ছেড়ে দেবে। এদিকে, চ্যান্সেলর ফিলিপ হামন্ড বিবিসি রেডিও ফোর’স টুডে প্রোগ্রামে বলেন, তার সাবেক সহকর্মীদের মন্তব্যে তিনি দুঃখ পেয়েছেন। কিন্তু সময়ের আবর্তে তারা আবারও দলে ফিরে আসবেন বলে তিনি আশা করেন। দল কট্টরপন্থিদের কব্জায় চলে গেছে দলত্যাগী এমপি দের এমন অভিযোগ অস্বীকার করেন তিনি।

সংশোধিত ব্রেক্সিট চুক্তি নিয়ে ব্রিটিশ আইনপ্রণেতাদের আগামী সপ্তাহেই পার্লামেন্টে আরেকটি ভোট করতে হবে বলেও জানিয়েছেন হামন্ড। কারণ, প্রধানমন্ত্রী মে এরই মধ্যে ব্রাসেলসে আলোচনা মধ্য দিয়ে চুক্তিতে শেষ মুহূর্তের পরিবর্তন আনার চেষ্টা শুরু করেছেন।

কিন্ত আগামী সপ্তাহে ভোট অনুষ্ঠানের সময়ের মধ্যেই চুক্তিতে কাক্সিক্ষত পরিবর্তন আনা সম্ভব হবে কি না তা নিয়ে সংশয় প্রকাশ করেছে দুই পক্ষই।

ব্রিটিশ প্রধানমন্ত্রী মে পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তিটি অনুমোদন করিয়ে নিতে না পারলে শেষ পর্যন্ত ব্রেক্সিটে বিলম্ব করতে হবে নতুবা ২৯ মার্চের মধ্যে কোনো চুক্তি ছাড়াই ইইউ থেকে বিচ্ছেদের পথে ঘাঁটতে হবে যুক্তরাজ্যকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close