আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ ফেব্রুয়ারি, ২০১৯

শামীমাকে যুক্তরাজ্যে প্রবেশ করতে দেওয়া উচিত

আইএসে যোগ দেওয়া বাংলাদেশি-ব্রিটিশ শামীমা বেগমকে যুক্তরাজ্যে প্রবেশ করতে দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন লেবার পার্টির প্রধান জেরেমি করবিন। তিনি বলেন, ব্রিটেনে তার জন্ম। তাই তার ফিরে আসার অধিকার রয়েছে।

গত মঙ্গলবার শামীমা বেগমের নাগরিকত্ব বাতিল করে দেয় যুক্তরাজ্য সরকার। সংবাদমাধ্যমে প্রকাশিত কিছু প্রতিবেদনের ভাষ্য, শামীমা বেগমের বাবা বর্তমানে বাংলাদেশে বসবাস করছেন। তার মায়ের মতো তার বাবার জন্মও বাংলাদেশে। সুতরাং ২১ বছর হওয়ার আগ পর্যন্ত শামীমা স্বয়ংক্রিয়ভাবে বাংলাদেশের নাগরিকত্ব পাওয়ার দাবিদার। শামীমার বর্তমান বয়স ১৯ বছর। বয়স ২১ বছর হয়ে যাওয়ার পর শামীমা তার স্বয়ংক্রিয়ভাবে পাওয়া বাংলাদেশের দ্বৈত নাগরিকত্ব রাখা না রাখার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে। সেখানেই গত সপ্তাহে একটি ছেলে সন্তানের জন্ম দিয়েছেন ১৯ বছরের এই তরুণী। এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, সন্তানের জন্য তিনি লন্ডনে পরিবারের কাছে ফিরতে চান।

জেরেমি করবিন বলেন, তার জন্ম ব্রিটেনে। তার অবশ্যই দেশে আসার অধিকার রয়েছে। তবে সেজন্য অনেক জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হবে অবশ্যই। তিনি বলেন, তার আইএসে যোগ দেওয়ার বিষয়টি নিয়ে তদন্ত হওয়া উচিত। তিনি দেশে ফেরার আবেদন করার পর সম্প্রতি তার নাগরিকত্ব কেড়ে নেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে করবিন বলেন, আমার মতে তার অবশ্যই ফিরে আসার অধিকার রয়েছে।

তাকে অনেক প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে, এরপর কোনো সিদ্ধান্ত নেওয়া যেতে পারে তার ব্যাপারে। করবিন বলেন, তার নাগরিকত্ব কেড়ে নেওয়ার সিদ্ধান্ত খুবই মারাত্মক কৌশল।

এদিকে বাংলাদেশও শামীমাকে আশ্রয় দিতে অস্বীকৃত জানিয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, তার বাবা-মা বাংলাদেশি হলেও তার বাংলাদেশি নাগরিকত্ব নেই। আর এর আগে সে কখনো বাংলাদেশে আসেননি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close