আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ ফেব্রুয়ারি, ২০১৯

কাতালোনিয়ায় পুলিশের সঙ্গে সংঘর্ষ স্বাধীনতাপন্থিদের

স্বাধীনতাপন্থি ১২ নেতার বিচারের বিরুদ্ধে দিনব্যাপী প্রতিবাদ কর্মসূচির মধ্যেই কাতালোনিয়ায় বিক্ষোভকারীদের সঙ্গে দাঙ্গা পুলিশের ব্যাপক সংঘর্ষের হয়েছে।

গত বৃহস্পতিবার বার্সেলোনার প্লাজা কাতালোনিয়া রেলস্টেশনের কাছে বিক্ষোভকারীরা পুলিশের দিকে পাথর ছোড়া শুরু করলে সংঘর্ষের সূত্রপাত হয়। পুলিশ পরে তরুণ স্বাধীনতাপন্থিদের ওপর লাঠিচার্জ করে।

দিনব্যাপী বিক্ষোভে কাতালোনিয়ার অনেক স্থানে আন্দোলনকারীরা টায়ার পুড়িয়ে এবং মহাসড়ক অবরোধ করে আটক স্বাধীনতাপন্থি নেতাদের বিচারের বিরুদ্ধে অবস্থান জানান। ২০১৭ সালে স্বাধীনতার প্রশ্নে এক গণভোটকে কেন্দ্র করে মাদ্রিদের সঙ্গে উত্তর-পূর্বের এ স্বায়ত্তশাসিত অঞ্চলটির দ্বন্দ্ব শুরু হয়। গণভোটে স্বাধীনতাপন্থিরা বিপুল ভোটে জয়ী হলেও স্পেনের সংবিধানে বিচ্ছিন্ন হওয়ার সুযোগ না থাকায় মাদ্রিদ ওই ফল কার্যকর আটকে দেয়। কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে থাকা শীর্ষ নেতাদের অনেকেই বেলজিয়ামে পালিয়ে গেলেও বাকিদের আটক করে বিচার শুরু করেন স্পেনের আদালত। এ নিয়ে কয়েক মাস ধরেই কাতালোনিয়াজুড়ে তুমুল প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। স্পেনের সংখ্যালঘু সোশালিস্ট সরকার এ বিরোধ মিটিয়ে ফেলতে সেখানে দূত পাঠাতে চাইলেও তার বিপক্ষে অবস্থান নেয় ডানপন্থি রাজনৈতিক দলের নেতাকর্মী ও সমর্থকরা।

এ নিয়ে বিরোধের জেরে পার্লামেন্টে বাজেট বিলও পাস করাতে পারেননি প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। সংকট মেটাতে আগামী ২৮ এপ্রিল নতুন নির্বাচনের ডাকও দিয়েছেন তিনি। গত বৃহস্পতিবারের সংঘর্ষে কতজন আহত কিংবা কতজনকে গ্রেফতার হয়েছে সে বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close