আন্তর্জাতিক ডেস্ক

  ২০ ফেব্রুয়ারি, ২০১৯

ইয়েমেন সম্পর্কে কোনো প্রতিশ্রুতি দেয়নি ইরান

ইয়েমেনের ওপর ভয়াবহ সৌদি আগ্রাসন থেকে সৃষ্ট যুদ্ধ বন্ধ করার লক্ষ্যে ইরান পাশ্চাত্যের দাবি মেনে নিয়েছে বলে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট যে দাবি করেছেন তা সরাসরি প্রত্যাখ্যান করেছে তেহরান। হান্ট দাবি করেছিলেন, ইয়েমেন যুদ্ধ বন্ধের ব্যাপারে লন্ডনকে বিশেষ প্রতিশ্রুতি দিয়েছে তেহরান। তার এ দাবি নাকচ করে দিয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, ইরান কোনো দেশ বা পক্ষকে ইয়েমেন সম্পর্কে কোনো প্রতিশ্রুতি দেয়নি।

লন্ডনভিত্তিক আরবি দৈনিক আশশারকুল আওসাত পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে জেরেমি হান্ট দাবি করেন, গত নভেম্বরে তার তেহরান সফরের সময় ইয়েমেন যুদ্ধ সমাপ্তিতে সাহায্য করার লক্ষ্যে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ তাকে সুনির্দিষ্ট কিছু প্রতিশ্রুতি দিয়েছিলেন।

এ সম্পর্কে কাসেমি বলেন, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে জারিফ শুধু ইয়েমেন যুদ্ধ সমাপ্তির ব্যাপারে চলমান আন্তর্জাতিক উদ্যোগ নিয়ে কথা বলেন। সেইসঙ্গে তিনি ইরানের এই নীতি অবস্থান পুনর্ব্যক্ত করেন যে, ইয়েমেনের বিবদমান পক্ষগুলোর মধ্যে আলোচনার মাধ্যমে দেশটির চলমান সংকটের নিরসন করতে হবে।

ইরানের এই মুখপাত্র বলেন, ইয়েমেন একটি স্বাধীন দেশ এবং সে দেশের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার অধিকার একমাত্র ইয়েমেনের পক্ষগুলোর রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close