আন্তর্জাতিক ডেস্ক

  ২০ ফেব্রুয়ারি, ২০১৯

পাক-ভারত উত্তেজনা হ্রাসই সৌদির লক্ষ্য

পুলওয়ামা জঙ্গি হামলার ঘটনাকে কেন্দ্র করে ভারত-পাকিস্তানের মধ্যে চলতে থাকা ক্রমবর্ধমান উত্তেজনা প্রশমনে কাজ করার ঘোষণা দিয়েছে সৌদি আরব। গতকাল মঙ্গলবার ভারতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সফরের আগে এই ঘোষণা দেওয়া হয়েছে। গত সোমবার দুই দিনের সফর শেষে পাকিস্তান থেকে ভারতে আসার কথা থাকলেও একেবারে শেষ মুহূর্তে এসে সৌদিতে ফিরে যান মোহাম্মদ বিন সালমান। গতকাল মঙ্গলবার রিয়াদ থেকে ভারত সফরে আসবেন তিনি। তবে ইসলামাবাদ থেকে নয়া দিল্লিতে সৌদি যুবরাজের না আসার কোনো কারণ সম্পর্কে এখনো জানা যায়নি।

গত সপ্তাহে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলায় আত্মঘাতী জঙ্গি হামলায় দেশটির কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীর (সিআরপিএফ) ৪০ সদস্য নিহত হওয়ার পর দুই দেশের মাঝে চরম উত্তেজনা শুরু হয়। পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মুহাম্মদ এই হামলার দায় স্বীকার করে। এই হামলায় পাকিস্তানের সংশ্লিষ্টতা রয়েছে বলে দাবি করেছে ভারত। একইসঙ্গে দেশটিকে আন্তর্জাতিক পরিমন্ডলে কূটনৈতিকভাবে বিচ্ছিন্নের ডাক দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

অন্যদিকে, পুলওয়ামা হামলায় ইসলামাবাদের কোনো সংশ্লিষ্টতা নেই বলে জানিয়েছে পাকিস্তান। পাক-ভারত উভয় দেশই মুসলিম অধ্যুষিত কাশ্মীরকে নিজেদের বলে দাবি করে। তবে শুধু নিজ ভূখন্ডে থাকা কাশ্মীরকেই শাসন করে উভয় দেশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close