আন্তর্জাতিক ডেস্ক

  ২০ ফেব্রুয়ারি, ২০১৯

ভেনিজুয়েলার সামরিক বাহিনীকে ট্রাম্প

মাদুরোকে ছাড়ুন

ভেনিজুয়েলার সমাজতান্ত্রিক প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে সামরিক বাহিনীর যারা সমর্থন দিচ্ছেন তারা তাদের জীবন ও ভবিষ্যৎ ঝুঁকিতে ফেলছেন বলে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভেনিজুয়েলায় মানবিক ত্রাণ প্রবেশ অনুমোদন করতে বাহিনীটির প্রতি আহ্বানও জানিয়েছেন তিনি, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

গত সোমবার ফ্লোরিডার মিয়ামিতে এক সমাবেশে এসব কথা বলেন ট্রাম্প। সমাবেশে উপস্থিত লোকজনের অধিকাংশই ছিল ভেনিজুয়েলা ও কিউবা থেকে যুক্তরাষ্ট্রে আসা অভিবাসী। ট্রাম্প বলেন, ভেনিজুয়েলার সামরিক বাহিনী যদি মাদুরোকে সমর্থন দেওয়া অব্যাহত রাখে তাহলে তারা ‘সবকিছু হারাবে’। তোমাদের সামনে কোনো নিরাপদ ভবিষ্যৎ নেই, বের হবার সহজ কোনো দরজা নেই এবং কোনো পথও নেই। তোমরা সবই হারাবে।

গত সোমবার রাতে দেওয়া এক প্রতিক্রিয়ায় ট্রাম্পের ভাষণকে ‘নাৎসি ধরনের’ বলে অভিহিত করেছেন মাদুরো। বলেছেন, ট্রাম্পের আচরণ দেখলে মনে হয় তিনি ‘ভেনিজুয়েলার মালিক’ এবং এর ‘নাগরিকরা তার দাস’। ট্রাম্প বলেন, ক্ষমতার শান্তিপূর্ণ হস্তান্তর চাই আমরা, কিন্তু সব বিকল্পই খোলা আছে। এই উক্তির মাধ্যমে ট্রাম্প ‘সামরিক বিকল্প তৈরি আছে’, ফের এমন ইঙ্গিত দিলেও এ ধরনের কোনো পদক্ষেপ নেওয়া হবে না বলে মনে করছেন ল্যাটিন আমেরিকা বিষয়ে বিশেষজ্ঞ অধিকাংশ জন, জানিয়েছে রয়টার্স। চলতি মাসে হোয়াইট হাউসের এক ঊর্ধ্বতন কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, ভেনিজুয়েলার সামরিক বাহিনীর সদস্যদের সঙ্গে যুক্তরাষ্ট্রের সরাসরি যোগাযোগ হয়েছে এবং তাদের প্রতি মাদুরোর সঙ্গ ছাড়ার আহ্বান জানানো হয়েছে। ভেনিজুয়েলার সামরিক বাহিনীর অনেকেই মাদুরোর বিরুদ্ধে যাবেন বলে ট্রাম্পের সহযোগীরা খোলাখুলি ধারণা প্রকাশ করেছেন। কিন্তু বাস্তবে এ পর্যন্ত অল্প কিছু সামরিক কর্মকর্তাই শুধু মাদুরোর বিরুদ্ধে গেছেন। নিজেকে ভেনিজুয়েলার ‘অন্তর্র্বর্তী প্রেসিডেন্ট’ ঘোষণাকারী বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদোর প্রতি দৃঢ় সমর্থন দিয়ে যাচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ল্যাটিন আমেরিকার অনেকগুলো দেশ ও অধিকাংশ পশ্চিমা দেশ ভেনিজুয়েলার ‘অন্তর্র্বর্তী প্রেসিডেন্ট’ হিসেবে গুইদোকে স্বীকৃতি দিয়েছে। কিন্তু মাদুরো রাশিয়া ও চীনের পাশাপাশি দেশটির নিরাপত্তা বাহিনীগুলোসহ রাষ্ট্রীয় সংস্থাগুলোর সমর্থন ধরে রেখেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close