আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ ফেব্রুয়ারি, ২০১৯

সন্তানের জন্ম দিলেন আইএসের শামীমা

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দিতে লন্ডন থেকে সিরিয়ায় পাড়ি দেওয়া বাংলাদেশি বংশোদ্ভূত শামীমা বেগম একটি ছেলে সন্তানের জন্ম দিয়েছেন বলে জানিয়েছেন। চার বছর আগে আইএসের সঙ্গে নতুনভাবে জীবন শুরু করার উদ্দেশে আরো দুই সঙ্গীসহ লন্ডন থেকে পালিয়েছিলেন ১৫ বছর বয়সি শামীমা। গত সপ্তাহে সিরিয়ার একটি শরণার্থী শিবিরে তার খোঁজ পাওয়া যায়।

বর্তমানে ১৯ বছর বয়সি শামীমা স্কাই নিউজকে বলেছেন, আমি যা কিছুর ভেতর দিয়ে গেছি তার জন্য আমার প্রতি সবার সহানুভূতি থাকা উচিত। আন্তর্জাতিক আইন অনুযায়ী আর অন্য কোনো দেশের নাগরিক নয় এমন একজন ব্রিটিশকে যুক্তরাজ্য দেশে ফিরিয়ে নিতে বাধ্য বলে জানিয়েছে বিবিসি। সিরিয়া গিয়ে তিনি ভুল করেছেন কি না এমন প্রশ্নে শামীমা স্কাই নিউজকে বলেছেন, একভাবে দেখলে, হ্যাঁ, কিন্তু এ নিয়ে দুঃখ করি না কারণ মানুষ হিসেবে এটাই আমাকে পাল্টে দিয়েছে। এটি আমাকে শক্ত, কঠিন করে তুলেছে। আমি আমার স্বামীকে পেয়েছি। যুক্তরাজ্যে ফিরে গেলে আমি তার মতো কাউকে পেতাম না। আমি নিজের সন্তান পেয়েছি, এখানে ভালো একটি সময়ও কাটিয়েছি। এরপর পরিস্থিতি কঠিন হয়ে গেল এবং আমি আর এটি নিতে পারছি না।

এর আগে গত রোববার শামীমাদের পারিবারিক আইনজীবী মোহাম্মদ তাসনিম আখুনজি রোডিও ফোরের দ্য ওয়ার্ল্ড অনুষ্ঠানকে বলেছেন, শামীমা ভালোভাবে সন্তানের জন্ম দিয়েছে এবং সে সুস্থ আছে এতে তারা অবশ্যই খুব খুশি ও উৎফুল্ল। এরপর তিনি জানিয়েছেন, সিরিয়ায় শামীমার আগের দুটি সন্তান মারা গেছে, এমন খবর জানার পর তার পরিবারের সবাই শিশুটির ব্যাপারে ‘খুব উদ্বিগ্ন’ হয়ে আছে এবং চায় তারা ফিরে আসুক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close