আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ ফেব্রুয়ারি, ২০১৯

সন্ত্রাসীরা যেন বিশ্বের কোথাও নিরাপত্তাবোধ না করে : রুহানি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, সিরিয়াসহ বিশ্বের কোনো স্থানে সন্ত্রাসীরা যেন নিরাপদ বোধ না করে সে ব্যবস্থা নিতে হবে। তিনি সতর্ক করে দিয়ে বলেন, সন্ত্রাসবাদের সমর্থক দেশগুলো তাদের অশুভ লক্ষ্য অর্জনের জন্য সন্ত্রাসকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে।

রাশিয়ার অবকাশযাপন কেন্দ্র সোচিতে সিরিয়াবিষয়ক একটি ত্রিপক্ষীয় সম্মেলনে এসব কথা বলেন রুহানি। গত বৃহস্পতিবার এক দিনের ওই সম্মেলনে প্রেসিডেন্ট রুহানির পাশাপাশি রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান নিজ নিজ প্রতিনিধিদল নিয়ে অংশগ্রহণ করেন। ইরানের প্রেসিডেন্ট বলেন, সন্ত্রাসবাদের সমর্থক দেশগুলোকে তাদের অভ্যন্তরীণ, আঞ্চলিক ও আন্তর্জাতিক সমীকরণ মেলাতে আর সন্ত্রাসবাদকে হাতিয়ার হিসেবে ব্যবহার করতে দেওয়া যাবে না। রুহানি বলেন, দুঃখজনকভাবে আমেরিকা এখনো ইরাক ও সিরিয়ায় তৎপর সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে পৃষ্ঠপোষকতা দিচ্ছে। তিনি আরো বলেন, মার্কিন সরকার একদিকে ইরাকে সেনা মোতায়েন রেখে ‘অবৈধ তৎপরতা’ চালাচ্ছে অন্যদিকে নিজের অশুভ লক্ষ্য হাসিলের জন্য সন্ত্রাসীদেরকে পৃষ্ঠপোষকতা দিচ্ছে।

ইরানের প্রেসিডেন্ট বলেন, সিরিয়া সরকারের অনুমতি ছাড়াই দেশটিতে আমেরিকা যে সেনা মোতায়েন করেছে তা অবিলম্বে প্রত্যাহার করতে হবে। ওয়াশিংটন সিরিয়া থেকে সেনা সরানোর ঘোষণা দিয়েও তা পুরোপুরি বাস্তবায়ন করেনি বলে তিনি উল্লেখ করেন।

সিরিয়ার চলমান সংঘর্ষের অবসান ঘটিয়ে টেকসই শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে ইরান, রাশিয়া ও তুরস্কের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার অংশ হিসেবে সোচি শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হলো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close