মেয়েরা আজ গ্যালেন্টাইনস ডে পালন করছে কেন?

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক
ama ami

আজ ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে। বাংলা মুলুকে ভালোবাসা দিবস নামেই খ্যাতি। ইতিহাস যা-ই বলুক, দিনটিকে প্রেমময় করে তুলতে বিশ্ব প্রস্তুত। ভালোবাসার মানুষটির সঙ্গে কাল উষ্ণতা উদ্যাপন করবেন অগণিত মানুষ। প্রিয় মানুষটির হাতে উঠবে লাল গোলাপ, কেউ খোঁপায় গুঁজে দেবেন ফুল।

ভালোবাসা দিবসের ওই উষ্ণতার গল্প সবারই জানা। কিন্তু জানেন কি ১৩ ফেব্রুয়ারি অর্থাৎ ভালোবাসা দিবসের একদিন আগে কেন মেয়েরা ‘গ্যালেন্টাইনস ডে’ পালন করছে? এ অঞ্চলে খুব একটা পরিচিতি না পেলেও প্রতি বছরের ১৩ ফেব্রুয়ারি বিশ্বের অনেক দেশে উদ্যাপিত হচ্ছে গ্যালেন্টাইনস ডে। দিবসটি শুধুই নারীর। এই দিনে মেয়েরা তাদের বন্ধুত্ব উদ্যাপন করেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেনডেন্টের অনলাইন সংস্করণ প্রতিবেদনে জানিয়েছে, নারী-বন্ধুত্বের এই দিনটি জনপ্রিয় হয়েছে মার্কিন টিভিশো ‘পার্কস অ্যান্ড রিক্রিয়েশন’ এর একটি পর্ব থেকে ২০১০ সালে যেটি সম্প্রচারিত হয়েছিল।

মার্কিন অভিনেত্রী এমি পোয়েলার, যিনি ওই শোতে লেসলি নোপের ভূমিকায় অভিনয় করেছিলেন, তিনিই তার নারী বন্ধুদের সঙ্গে বার্ষিক গ্যালেন্টাইস ডে উদ্যাপনের অর্থ ব্যাখ্যা করেন।

‘গ্যালেন্টাইনস ডে কী? এটিই একমাত্র বছরের সেরা দিন,’ ওই শোর দ্বিতীয় মৌসুমের ১৬তম পর্বে বলেছিলেন নোপ। ‘প্রতি ১৩ ফেব্রুয়ারি আমার মেয়েবন্ধুরা ও আমি আমাদের স্বামী ও প্রেমিকদের ছাড়াই ঘরে উদ্যাপন করি, একেবারে ব্রেকফাস্ট স্টাইলে। এ শুধু মেয়েদের উদ্যাপন।’ সাম্প্রতিক বছরগুলোতে গ্যালেন্টাইনস ডে উদ্যাপন বেড়েছে। একা হোক অথবা সম্পর্কে জড়ানো, দিনটি নারী-বন্ধুত্ব শক্তিশালী করার জন্য অনন্য হয়ে উঠছে।

তবে অনেকে এর বিরুদ্ধে মত ও প্রকাশ করেছেন। তারা বলছেন, নারীর মধ্যকার নিবিড় বন্ধন শুধু বছরের একটি দিনেই নয়, বছরজুড়েই উদ্যাপন করা উচিত।

‘অজনপ্রিয় চিন্তাধারা কিন্তু গ্যালেন্টাইনস ডে আমার কাছে ভ্যালেন্টাইনস ডের মতোই। মেয়ে বন্ধুদের সঙ্গে উদ্যাপন করার জন্য আমার একটি দিনের প্রয়োজন নেই,’ মাইক্রো-ব্লগিং সাইট টুইটারে লিখেছেন সাংবাদিক পূর্ণা বেল।

"