ব্রেক্সিট নিয়ে আরো সময় চাইলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক
ama ami

ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সঙ্গে ব্রেক্সিট নিয়ে ফলপ্রসূ আলোচনার জন্য নিজ দেশের পার্লামেন্টের কাছে আরো এক দফা সময় চেয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। মঙ্গলবার এক বিবৃতিতে এমপিদের কাছে এক সময় চান তিনি। বিবৃতিতে তিনি বলেন, আলোচনায় আইরিশ ইস্যুসহ নানা বিষয়ে গুরুত্বপূর্ণ ইতিবাচক পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

প্রধানমন্ত্রী থেরেসা মে বলেন, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে চলমান আলোচনার মাধ্যমে একটি চুক্তিতে উপনীত হতে আরো সময় প্রয়োজন। এজন্য তাদের সঙ্গে আরো আলাপ-আলোচনার প্রয়োজন রয়েছে। এই আলোচনা এখন একটি গুরুত্বপূর্ণ পর্যায়ে রয়েছে। আগামী ২৬ ফেব্রুয়ারি এ বিষয়ে পার্লামেন্টকে ফের ব্রিফ করার কথা জানিয়েছেন থেরেসা মে। থেরেসা মে অঙ্গীকার করেন, এর মধ্যে তিনি যদি সংশোধিত পরিকল্পনা উপস্থাপন না করতে পারেন তবে ব্রেক্সিট নিয়ে বিকল্প প্রস্তাব দিতে পারবেন আইনপ্রণেতারা।

এদিকে ব্রিটিশ সংবাদমাধ্যম সানডে টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে শেডো ব্রেক্সিট মন্ত্রী কির স্টার্মার দাবি করেছেন, যেকোনোভাবেই হোক ২৬ ফেব্রুয়ারির মধ্যে থেরেসা মের ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে আরেকটি ভোটাভুটি করার জন্য চাপ দেবে লেবার পার্টি।

আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হয়ে আসতে (ব্রেক্সিট) আর ৪৭ দিন বাকি। ২০১৯ সালের ২৯ মার্চের মধ্যে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে আনুষ্ঠানিকভাবে বের হয়ে যাওয়ার কথা। দিনটিকে সামনে রেখে পার্লামেন্টে নিজের প্রস্তাব করা সংশোধিত ব্রেক্সিট পরিকল্পনা পাস করাতে মরিয়া হয়ে উঠেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। বিচ্ছিন্ন হওয়ার পর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক কেমন হবে তা নিয়ে গত নভেম্বরে জোটটির সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছিলেন থেরেসা। সে ব্রেক্সিট চুক্তি ব্রিটিশ পার্লামেন্টে অনুমোদন করানোর বাধ্যবাধকতা থাকলেও তা প্রত্যাখ্যাত হয়েছে।

"