নতুন ‘অচলাবস্থা’ এড়াল যুক্তরাষ্ট্র

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক
ama ami

যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট ও রিপাবলিকান আইনপ্রণেতারা সরকারের আরেকটি আংশিক অচলাবস্থা এড়াতে সীমান্ত নিরাপত্তা তহবিলের বিষয়ে একটি চুক্তিতে পৌঁছেছেন।

সোমবার রাতে রাজধানী ওয়াশিংটনে দুই পক্ষের রুদ্ধদ্বার বৈঠকে চুক্তিটি হয় বলে জানিয়েছেন আইনপ্রণেতারা। কিন্তু চুক্তিটিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবিকৃত ৫ দশমিক ৭ বিলিয়ন ডলারের তহবিলের বিষয়টি অন্তর্ভুক্ত নেই। খবর বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্সের।

আলোচনায় রিপাবলিকান পক্ষের নেতৃত্ব দেওয়া সিনেটর রিচার্ড শেলবি গণমাধ্যমকে বলেছেন, নীতিগতভাবে আমরা একটি সমঝোতায় পৌঁছেছি।

কিন্তু এ চুক্তি অনুযায়ী যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ট্রাম্প কোনো অর্থ পাচ্ছেন কি না তা জানাননি তিনি।

চুক্তিটির বিষয়ে বিস্তারিত কিছু প্রকাশ করা হয়নি এবং সমঝোতাটি প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থন পাবে কি না তাও পরিষ্কার নয় বলে জানিয়েছে বিবিসি।

চুক্তিটি হওয়ার সময়টিতে ট্রাম্প টেক্সাসে এক রাজনৈতিক সমাবেশে ছিলেন।

ছাড়পত্রহীন অভিবাসীদের আটক করা ও ট্রাম্পের সীমান্ত দেয়ালের জন্য তহবিল বরাদ্দ নিয়ে মতবিরোধে এর আগে দুই পক্ষের মধ্যে আলোচনা থমকে গিয়েছিল।

কংগ্রেসের মধ্যস্থতাকারীরা সোমবারের মধ্যে একটি চুক্তিতে পৌঁছে প্রস্তাবাকারে তা শুক্রবারের মধ্যে পাস করাতে চাইছিলেন, এমনটি না হলে শনিবার থেকে নতুন আরেকটি আংশিক অচলাবস্থার মধ্যে পড়ত যুক্তরাষ্ট্র সরকার।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে দীর্ঘদিন ধরে চলা আংশিক অচলাবস্থা সাময়িক অবসানে ২৫ জানুয়ারিতে হওয়া তিন সপ্তাহের চুক্তিটির সময়সীমা শুক্রবার শেষ হবে। ওই দিন ফেডারেল কয়েকটি সংস্থার তহবিল শেষ হয়ে যাবে। তার আগেই একটি চুক্তিতে পৌঁছানোর বাধ্যবাধকতা ছিল। না হলে ফের আংশিক অচলাবস্থায় পড়তে হতো যুক্তরাষ্ট্র সরকারকে।

"