গুইদোকে স্বীকৃতি দিতে জাতিসংঘে মার্কিন প্রস্তাব

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক
ama ami

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের উত্থাপিত এক খসড়ায় ভেনিজুয়েলার ন্যাশনাল অ্যাসেম্বলির প্রতি পূর্ণ সমর্থনের প্রস্তাব দেওয়া হয়েছে। এই প্রস্তাব পাস হলে অ্যাসেম্বলির নেতা জুয়ান গুইদো জাতিসংঘ কর্তৃক ভেনিজুয়েলার প্রেসিডেন্টের স্বীকৃতি পাবেন। খসড়া প্রস্তাবে ভেনিজুয়েলায় নতুন প্রেসিডেন্ট নির্বাচন এবং আন্তর্জাতিক ত্রাণ প্রবেশ নিশ্চিতের প্রসঙ্গ এসেছে। প্রস্তাব নিয়ে এখনও দরকষাকষি চলছে, ভোটাভুটির তারিখ নির্ধারিত হয়নি। কূটনীতিকরা মনে করছেন, রাশিয়া মার্কিন প্রস্তাব ঠেকাতে তাদের ভেটো ক্ষমতা প্রয়োগ করতে পারে।

শনিবার যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবটির অনুলিপি ফরাসি বার্তা সংস্থা এফপির হাতে এসেছে। প্রস্তাবে গণতান্ত্রিকভাবে নির্বাচিত একমাত্র প্রতিষ্ঠান হিসেবে ভেনিজুয়েলার ন্যাশনাল অ্যাসেম্বলির প্রতি পূর্ণ সমর্থন প্রত্যাশা করা হয়েছে। সরকারবিরোধী বিক্ষোভের ধারাবাহিকতায় গত ২৩ মার্চ ন্যাশনাল অ্যাসেম্বলির নেতা জুয়ান গুইদো নিজেকে ভেনিজুয়েলার অন্তবর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেন। সে কারণে অ্যাসেম্বলির সমর্থন পেলে গুইদোর স্বীকৃতিও নিশ্চিত হবে।

খসড়া প্রস্তাবে ভেনিজুয়েলার নিরস্ত্র ও শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর মাত্রাতিরিক্ত বলপ্রয়োগ এবং সহিংসতার অভিযোগ তুলে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

"