উইঘুর মুসলিমদের প্রতি সংহতি জানিয়ে নিউইয়র্কে বিক্ষোভ

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক
ama ami

চীনে সংখ্যালঘু উইঘুর মুসলিমদের ওপর নিপীড়নের প্রতিবাদ জানিয়ে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। শনিবার নিউইয়র্কের চীনা মিশনের সামনে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণকারীরা নিপীড়িত উইঘুরদের প্রতি সংহতি জানিয়ে তাদের সঙ্গে চীনের আচরণের সমালোচনা করেন। রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

ইসলামিক কমিউনিটি ন্যাশনাল ভিউ (আইজিএমজি) নামের একটি সংগঠন এ বিক্ষোভের আয়োজন করে। সংগঠনের সদস্যরা ছাড়াও যুক্তরাষ্ট্রে বসবাসরত উইঘুর তুর্কিরা বিক্ষোভে অংশ নেন। তাদের সঙ্গে যুক্ত হন প্রবাসী তুর্কিরাও। ম্যানহাটনের চীনা কনস্যুলেটের সামনে আয়োজিত এ বিক্ষোভে তুরস্ক ও ইস্ট তুর্কিস্তানের পতাকা বহন করতে দেখা যায় বিক্ষোভকারীদের। এ সময় তারা স্লোগান দেন, ইস্ট তুর্কিস্তান স্বাধীন কর, উইঘুর হত্যা বন্ধ কর।

সমবেত বিক্ষোভকারীদের উদ্দেশে আইজিএমজি যুক্তরাষ্ট্রের প্রধান আয়হান ওজমেকিক বলেন, উইঘুরদের বিরুদ্ধে চীনা নিপীড়নের প্রতিবাদে তারা এখানে সমবেত হয়েছেন।

চীনে উইঘুর কনসেনট্রেশন ক্যাম্পে বন্দি অবস্থায় নিহত উইঘুর কবি ও সংগীত শিল্পী আবদুরহিম হায়াতের কথাও তুলে ধরেন আইজিএমজি প্রধান। তিনি বলেন, এই খ্যাতনামা শিল্পীকে অন্যায়ভাবে গ্রেফতার করা হয়েছে এবং তিনি কারা অভ্যন্তরে শাহাদাৎ বরণ করেছেন।

"