‘আরবদের সম্পদ ডাকাতির জন্য ইরান-ভীতি ছড়ানো হচ্ছে’

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ইসলামী প্রজাতন্ত্র ইরানের স্ট্র্যাটেজিক কাউন্সিলের চেয়ারম্যান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী কামাল খাররাজি বলেছেন, আমেরিকা এবং অন্য কয়েকটি বড় শক্তি সব সময় আরববিশ্বে ইরান-ভীতি ছড়িয়ে দিয়ে তাদের সম্পদ লুটপাটের চেষ্টা চালিয়ে আসছে। এর মাধ্যমে এসব শক্তি আরব দেশগুলোকে পাশ্চাত্যের প্রতি আরো বেশি নির্ভরশীল করে তুলতে চায়।

গত শনিবার কাতারের রাজধানী দোহায় আল-জাজিরা আয়োজিত এক অনুষ্ঠানে কাতারের এক সাংবাদিকের প্রশ্নের জবাবে কামাল খাররাজি আরো বলেন, আমেরিকার কৌশল হচ্ছে মধ্যপ্রাচ্যের জনগণের সামনে ইরানের ইমেজকে বিকৃতভাবে তুলে ধরে এ অঞ্চলের সরকারগুলোর কাছে অস্ত্র বিক্রির ন্যায্যতা সঠিক বলে প্রমাণ করা। ইরান-ভীতি ছড়িয়ে দেওয়ার এই পথ গ্রহণ করা হয়েছে শুধু মধ্যপ্রাচ্যের দেশগুলোর ওপর পশ্চিমা দেশগুলোর নিজস্ব নীতি চাপিয়ে দেওয়ার জন্য।

কামাল খাররাজি বলেন, ইরান-ভীতি ছড়িয়ে দেওয়ার জন্য পশ্চিমারা এ অঞ্চলে প্রচুর পরিমাণে বিনিয়োগ করেছে। তবে ইরান-ভীতি ছড়ানোর কাছে আমেরিকা বিশেষভাবে কাজ করছে। তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পশ্চিমা অন্য নেতাদের কৌশল হচ্ছে ইরান-ভীতি ছড়িয়ে দিয়ে এ অঞ্চলে বেশি সংখ্যক দেশকে তাদের ওপর নির্ভরশীল করে তোলা।

কিন্তু এ অঞ্চলের জনগণ ও আরব বিশ্বের জানা উচিত যে, ইরান-ভীতি ছড়ানোর এই নীতি ব্যর্থ হবে এবং ইরানই শেষ পর্যন্ত টিকে থাকবে।

"