শ্বেত ভাল্লুকের উপদ্রব জরুরি অবস্থা জারি

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার একটি প্রত্যন্ত দ্বীপে জরুরি অবস্থা জারি করা হয়েছে। গত কয়েক দিন ধরে মানব বসতিগুলোতে অসংখ্য শ্বেত ভাল্লুকের উপদ্রব বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে গতকাল রোববার এ তথ্য জানিয়েছে বিবিসি।

নোভায়া যেমালয়া দ্বীপের কর্মকর্তারা বলছেন, এলাকাটিতে কয়েক হাজার মানুষ বসবাস করেন। কিন্তু ভাল্লুকগুলো আসতে শুরু করার পর অনেক মানুষ হামলার শিকার হয়েছেন। আবাসিক এবং সরকারি ভবনগুলোয় প্রবেশ করছে এসব ভাল্লুক। জলবায়ু পরিবর্তনের সবচেয়ে শিকার প্রাণীগুলোর মধ্যে রয়েছে শ্বেত ভাল্লুক। খাবারের খোঁজে প্রায়ই এসব ভাল্লুক লোকালয়ে হানা দেয়। এসব ভাল্লুককে বিলুপ্তপ্রায় প্রাণী বলে তালিকাভুক্ত করেছে রাশিয়া। তাই সেখানে শ্বেত ভাল্লুক শিকার করা নিষিদ্ধ।

কর্মকর্তারা বলছেন, পুলিশ যেসব পেট্রোল বা সিগনাল ব্যবহার করে এসব ভাল্লুক তাড়িয়ে থাকে, তা থেকে ভীতি কেটে গেছে এসব প্রাণীর। ফলে এগুলো সামলাতে আরো কঠোর ব্যবস্থা নেওয়া দরকার। তারা বলছেন, ভাল্লুকগুলোকে তাড়ানোর অন্যসব পন্থা যদি ব্যর্থ হয়, তাহলে তাদের সামনে একটি পদ্ধতিই খোলা থাকবে তা হচ্ছে,

এগুলোর মধ্য থেকে একটি অংশকে মেরে ফেলা। বিবিসির প্রতিবেদন বলছে, দ্বীপ এলাকাটিতে যেখানে মূল বসতি রয়েছে সেখানে ৫২টি ভাল্লুক দেখা গেছে। তাদের মধ্যে ৬-১০টি সব সময়ই সেখানে থাকছে।

"