মসজিদে ঢুকে গুলি

৬ মুসল্লিকে হত্যায় কানাডীয় যুবকের যাবজ্জীবন

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক
ama ami

দুই বছর আগে কিবেক শহরের একটি মসজিদে ঢুকে নির্বিচারে গুলি চালিয়ে ৬ মুসল্লিকে হত্যা ও আরো পাঁচজনকে গুরুতর আহত করার দায়ে এক যুবককে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে কানাডার আদালত। সাজাপ্রাপ্ত ২৯ বছর বয়সী আলেক্সান্দ্রে বিসোনেতে কারাগারে ৪০ বছর কাটানোর আগে প্যারোলে মুক্তির জন্য

বিবেচিত হবেন না বলে জানিয়েছে বিবিসি।

সরকারি কৌঁসুলিরা অভিযুক্ত এ যুবকের ১৫০ বছরের কারাদন্ড চেয়েছিলেন। বিচারক ফ্রাঙ্কো হুট রাজি হলে এটিই হতো কানাডায় কোনো অপরাধীকে দেওয়া সর্বোচ্চ কারাদন্ড। রায়ে কিবেকের সর্বোচ্চ আদালতের এ বিচারক বলেছেন, সাজা কখনোই প্রতিহিংসাপরায়ণ হতে পারে না। কানাডার আইনে খুনির যাবজ্জীবন ও ২৫ বছরের আগে শর্তাধীনে মুক্তি (প্যারোল) না দেওয়ার বিধান রয়েছে।

দুই বছর আগে, ২০১৭ সালের ২৯ জানুয়ারি রাতে বিসোনেতে কিবেকে ইসলামিক কালচারাল সেন্টারে ঝড়ের বেগে প্রবেশ করে নির্বিচারে গুলি চালান। এ ঘটনায় নামাজ পড়তে আসা ৬ ব্যক্তি নিহত ও আরো অন্তত পাঁচজন গুরুতর আহত হন। আহতদের মধ্যে আয়মান দেরবালি নামে একজন এখন পক্ষাঘাতগ্রস্ত বলে জানিয়েছে বিবিসি। গ্রেফতার বিসোনেতে ২০১৭ সালের মার্চেই নিজের অপরাধ স্বীকার করে নেন। তিনি বলেন, যা করেছি তার জন্য লজ্জিত আমি, আমি সন্ত্রাসী নয়, ইসলামভীতিও নেই আমার। বিসোনেতে পূর্বপরিকল্পিতভাবেই ওই হামলা চালিয়েছিলেন বলে রায়ে জানান বিচারক ফ্রাঙ্কো। সাজা দেওয়ার ক্ষেত্রে কানাডীয় এ যুবকের মানসিক স্বাস্থ্যের বিষয়টিও বিবেচনায় নেওয়া হয়েছে, বলেছেন তিনি।

"