কৌশলগত ভুল ধামাচাপা দিতে চায় যুক্তরাষ্ট্র

ইরান

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন কর্মকর্তাদের হস্তক্ষেপমূলক মন্তব্যের তীব্র নিন্দা জানিয়েছে তেহরান। ইরান বলেছে, দেশটির সঙ্গে পাশ্চাত্যের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে আমেরিকা যে কৌশলগত ভুল করেছে তা ধামাচাপা দিতে এ ধরনের মন্তব্য করছে ওয়াশিংটন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বার্তা সংস্থা ইসনাকে দেয়া এক সাক্ষাৎকারে আরো বলেন, ইরানের ব্যাপারে হতাশা থেকে মার্কিন কর্মকর্তা সেদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছেন। সেসঙ্গে গত চার দশক ধরে নিজেদের ইরান সংক্রান্ত ধারাবাহিক ভুল ও ব্যর্থ নীতি ঢেকে রাখার লক্ষ্যে মার্কিন কর্মকর্তারা উল্টোপাল্টা বক্তব্য দিয়ে যাচ্ছেন বলে তিনি মন্তব্য করেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে পরমাণু সমঝোতার সঙ্গে গুলিয়ে ফেলে যে মন্তব্য করেছেন সে ব্যাপারে প্রতিক্রিয়া জানাচ্ছিলেন বাহরাম কাসেমি। পম্পেও সম্প্রতি দাবি করেন, পরমাণু সমঝোতা ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি প্রতিহত করতে ব্যর্থ হচ্ছে; কাজেই তেহরানের ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরো কঠোর করতে হবে।

এর প্রতিক্রিয়ায় বাহরাম কাসেমি বলেন, যে আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে নিরাপত্তা পরিষদের প্রস্তাবের প্রতি পৃষ্ঠপ্রদর্শন করেছে তার পক্ষে এই প্রস্তাব নিয়ে গালভরা বুল মানায় না; যদিও ইরান ওই সমঝোতা বা প্রস্তাবের কোনোটিই লঙ্ঘন করেনি। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, আত্মরক্ষার স্বার্থে নিজের ক্ষেপণাস্ত্র সক্ষমতা শক্তিশালী করে যাবে তার দেশে এবং এক্ষেত্রে কোনো ধরনের হুমকি বা চাপের কাছে ইরানি জনগণ নতি স্বীকার করবে না।

"