ভেনিজুয়েলায় পাঠানো মার্কিন ত্রাণ আটকা পড়েছে কলম্বিয়ায়

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ভেনিজুয়েলার জনগণের জন্য মানবিক সহায়তা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পাঠানো প্রথম ত্রাণবাহী লরিগুলো কলম্বিয়ার সীমান্ত শহর কুকুটায় পৌঁছেছে। ত্রাণবাহী ওই লরিগুলো টিয়েনডিটাস ব্রিজের কাছে থামানো হয়েছে। তবে ভেনিজুয়েলার নিরাপত্তা বাহিনী এটি তাদের দেশে এখনও প্রবেশ করতে দিচ্ছে না।

মার্কিন ত্রাণবাহী লরিগুলো নিজেদের দেশে প্রবেশের অনুমতি দেননি প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তার প্রতি সেনাবাহিনীর পূর্ণ সমর্থন রয়েছে। অপরদিকে নিজেকে অন্তর্র্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণাকারী বিরোধী নেতা হুয়ান গুয়াইদো সতর্ক করে বলেছেন, ভেনিজুয়েলার অনেক নাগরিক আন্তর্জাতিক সহায়তা ছাড়া মৃত্যুর ঝুঁকিতে রয়েছেন। তাদের মানবিক সহায়তা প্রয়োজন। ভেনিজুয়েলার সংসদের প্রধান গুয়াইদো বলেছেন, দেশের প্রেসিডেন্ট অবৈধ হওয়ায় সংবিধান অনুযায়ী তিনি সাময়িক সময়ের জন্য ক্ষমতা গ্রহণের অনুমতি পান। যুক্তরাষ্ট্র, লাতিন আমেরিকার বেশ কিছু দেশ এবং ইউরোপীয় দেশগুলোসহ প্রায় ৪০টি দেশের সমর্থন অর্জন করে নিয়েছেন গুয়াইদো।

অপরদিকে এখনও মাদুরোর প্রতি পূর্ণ সমর্থন দিয়ে যাচ্ছে চীন ও রাশিয়া। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র থেকে খাদ্য এবং ওষুধ নিয়ে বেশ কয়েকটি লরি কুকুটার একটি সংরক্ষণ কেন্দ্রে পৌঁছেছে। ওই লরিগুলো পাহারা দিচ্ছে কলম্বিয়ার পুলিশ। তবে কীভাবে এই ত্রাণগুলো সীমান্তে পৌঁছানো হবে তা এখনও পরিষ্কার নয়।

 

"