ভেনিজুয়েলা পরিস্থিতিতে নজর রাখছে কিউবা

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দুনিয়ার ব্যাপক চাপের মুখেও দৃশ্যত সেনাবাহিনীর সমর্থন নিয়ে ক্ষমতায় টিকে আছেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। ওয়াশিংটন মনে করে এর পেছনে হাত রয়েছে কিউবার। তারা মাদুরোর পৃষ্ঠপোষকতা করছে।

বাম রাজনৈতিক দর্শনে বিশ্বাসী দুই দেশ ভেনিজুয়েলা ও কিউবার ঘনিষ্ঠতা নতুন নয়। তবে যে কোনও ধরনের অসাধুতার আশ্রয় নেওয়ার অভিযোগ বরাবরই প্রত্যাখ্যান করে আসছে কিউবা। সোমবার যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স মন্তব্য করেন, কিউবার হাত থেকে ভেনিজুয়েলাকে স্বাধীন করার সময় এসেছে। ভেনিজুয়েলা এবং নিকারাগুয়ান অঞ্চলে কিউবার মারাত্মক প্রভাব স্পষ্ট। ওয়াশিংটনের দিক থেকে এই ধরনের বক্তব্য অবশ্য নতুন নয়। বরং এটি তাদের পুরনো বুলির পুনরাবৃত্তি মাত্র। ২০১৮ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন ভেনিজুয়েলা, কিউবা ও নিকারাগুয়াকে স্বৈরশাসনের ত্রয়ী হিসেবে আখ্যায়িত করেন।

২৩ জানুয়ারি ভেনিজুয়েলা মার্কিনপন্থী বিরোধী নেতা হুয়ান গুইদো নিজেকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে দাবি করেন।

ওই দাবির পরপরই তাকে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্র। তবে রাশিয়া, তুরস্কসহ যে কয়েকটি দেশ মাদুরোর পক্ষে অবস্থান নয় সে তালিকায় নাম রয়েছে কিউবার। সংকটের শুরুতেই মাদুরোর প্রতি জোরালো সমর্থনের কথা জানায় দেশটি। ১৯৯৯ সাল থেকে ২০১৩ সালে মৃত্যুর আগ পর্যন্ত ভেনেজুয়েলার প্রেসিডেন্ট ছিলেন নিকোলাস মাদুরোর পূর্বসূরি হুগো শাভেজ। কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর সঙ্গে বাবা-ছেলের মতো সম্পর্ক ছিল তার।

এদিকে ভেনেজুয়েলা সংকটে জাতিসংঘ কোনও পক্ষ নেবে না বলে ঘোষণা দিয়েছেন সংস্থাটির মহাসচিব এন্টোনিও গুতেরেস। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, জাতিসংঘ সিদ্ধান্ত নিয়েছে যে, দেশটির রাজনীতিতে সংস্থাটি কোনও পক্ষ নেবে না।

২০১৯ সালের ২৩ জানুয়ারি নিজেকে ভেনেজুয়েলার অন্তর্র্বতীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন দেশটির বিরোধী নেতা হুয়ান গুইদো। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জার্মানিসহ অন্তত ২০টি দেশ তাকে স্বীকৃতি দিয়েছে। তাকে অন্তর্র্বতী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়ে প্রস্তাব পাস করেছে ইউরোপীয় পার্লামেন্টও। বিপরীতে মাদুরোকে সমর্থন দিয়েছে রাশিয়া, চীন, তুরস্ক, মেক্সিকো ও কিউবার মতো দেশগুলো।

উদ্ভূত পরিস্থিতিতে মার্কিন সাম্রাজ্যবাদের হাত থেকে ভেনেজুয়েলাকে যে কোনও মূল্যে রক্ষার অঙ্গীকার করেছেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। প্রয়াত প্রেসিডেন্ট হুগো শাভেজের বিরুদ্ধে ব্যর্থ অভ্যুত্থানের বার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এমন অঙ্গীকার করেন। মাদুরো বলেন, আমার জীবন দিয়ে এই দেশকে রক্ষা করবো। নিকোলাস মাদুরো বলেন, যারা এই দেশে হস্তক্ষেপের জন্য বিদেশিদের আহ্বান জানাচ্ছে, যারা নিজেদের সাম্রাজ্যবাদী শয়তানের কাছে সঁপে দিয়েছে আমরা সত্যিকারের ভেনিজুয়েলাবাসী তাদের বিরুদ্ধে অবস্থান নিয়েছি। সূত্র: ডেইলি টাইমস, আল জাজিরা।

 

"