আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ জানুয়ারি, ২০১৯

ইসরায়েলের বিরুদ্ধে জাতিসংঘে সিরিয়ার অভিযোগ

সিরিয়ায় ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে জাতিসংঘের কাছে অভিযোগ জানিয়েছে দামেস্ক। জাতিসংঘকে লেখা এক চিঠিতে সিরিয়া সরকার দেশটিতে ধারাবাহিক ইসরায়েলি হামলা বন্ধ করতে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।

সিরিয়ার সামরিক বাহিনী ইসরায়েল থেকে ছোড়া ৩০টির বেশি ক্রুজ ক্ষেপণাস্ত্র ও গাইডেড বোমা ভূপাতিত করার পর জাতিসংঘে এই অভিযোগ জানাল সিরিয়া। গত সোমবার ভোররাতে ইসরাইল ওই হামলা চালায় যাতে সিরিয়ার চার সেনা নিহত ও ছয়জন আহত হন।

জাতিসংঘকে লেখা অভিযোগপত্রে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দেশটিতে পরাজিত সন্ত্রাসীদের মধ্যে এখনো যারা কোনোমতে টিকে আছে তাদের মনোবল চাঙ্গা করতে এই আগ্রাসন চালাচ্ছে তেল আবিব। চিঠিতে সিরিয়ায় তৎপর জঙ্গিদের ইসরায়েলের আজ্ঞাবহ হিসেবে উল্লেখ করা হয়।

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠিতে ইসরায়েলের মানবতাবিরোধী অপরাধের প্রতি অন্ধ সমর্থনের জন্য আমেরিকাকে দায়ী করে বলা হয়, মার্কিন সমর্থন ছাড়া তেল আবিবের পক্ষে এমন ধৃষ্টতা দেখানো সম্ভব হতো না। আমেরিকাসহ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অন্যান্য সদস্য দেশ মানবতাবিরোধী অপরাধ চালানোর ক্ষেত্রে ইসরাইলকে সবুজ সংকেত দিয়ে রেখেছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোেিনা গুতেরেস ও নিরাপত্তা পরিষদের চেয়ারম্যানের কাছে এই চিঠির আলাদা দুটি কপি পাঠানো হয়েছে বলে সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা জানিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close