আন্তর্জাতিক ডেস্ক

  ২১ জানুয়ারি, ২০১৯

উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় ব্যাপক অগ্রগতি হয়েছে : যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনায় ব্যাপক অগ্রগতি হয়েছে বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুই দেশের মধ্যে আলোচনায় পিয়ংইয়ং-এর মধ্যস্থতাকারী কিম ইয়ং চল-এর সঙ্গে বৈঠকের পর গত শনিবার এমন মন্তব্য করেন ট্রাম্প। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

ডোনাল্ড ট্রাম্প বলেন, কিম ইয়ং চল-এর সঙ্গে তার অভূতপূর্ব এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণে দুই পক্ষের মধ্যে আলোচনায় ব্যাপক অগ্রগতি হয়েছে।

বিবিসি’র খবরে বলা হয়েছে, ধারণা করা হচ্ছে ট্রাম্পকে লেখা কিম জং-উনের চিঠি নিয়ে এসেছিলেন কিম ইয়ং চল।

কিম ইয়ং চল-এর সঙ্গে ট্রাম্পের সাক্ষাৎ শেষে হোয়াইট হাউস থেকে ঘোষণা করা হয়, আগামী ফেব্রুয়ারির শেষদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরীয় নেতা কিম জং-উনের মধ্যে দ্বিতীয় দফায় বৈঠক অনুষ্ঠিত হবে। তবে কোথায় দুই নেতার মধ্যে বৈঠক হবে, আনুষ্ঠানিকভাবে তা এখনো জানানো হয়নি। সম্ভাব্য বৈঠকস্থল হিসেবে ভিয়েতনামের নাম শোনা যাচ্ছে।

২০১৮ সালের ১২ জুন সিঙ্গাপুরে প্রথমবারের মতো উত্তর কোরীয় নেতা কিম জং-উনের সঙ্গে মিলিত হন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ঐতিহাসিক বৈঠক শেষে এক সমঝোতা চুক্তিতে দীর্ঘদিনের বৈরী দুই দেশ যৌথভাবে কোরিয়া উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত করার অঙ্গীকার করে। তবে উত্তর কোরিয়া তাদের পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে কোনো সুনির্দিষ্ট রূপরেখা উল্লেখ না করায় দুই দেশের মধ্যে এখনো দর কষাকষি চলছে। এ বছরের শুরু থেকে ট্রাম্পও বেশ কয়েকবার কিমের সঙ্গে বৈঠকের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। উত্তর কোরীয় নেতার সঙ্গে কয়েকটি চিঠিও আদান-প্রদান হয় তার।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত দক্ষিণ কোরীয় দূত চো ইউন জে গত সপ্তাহে সাংবাদিকদের জানান, নববর্ষের ভাষণে কিম ‘যেকোনো সময়’ ট্রাম্পের সঙ্গে বৈঠকের ব্যাপারে আগ্রহ দেখানোর পর দুই দেশের মধ্যে নতুন করে যোগাযোগ শুরু হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close