আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ জানুয়ারি, ২০১৯

ভেনিজুয়েলার ব্যাপারে যুক্তরাষ্ট্রের গতিবিধি উদ্বেগজনক : রাশিয়া

যুক্তরাষ্ট্র ভেনিজুয়েলায় সামরিক হস্তক্ষেপের যে ইঙ্গিত দিয়েছে সে ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ল্যাটিন আমেরিকার এই দেশটির সরকারের সঙ্গে বিরোধী দলগুলোর আলোচনা ভন্ডুল করার চেষ্টা করছে ওয়াশিংটন। আমরা ভেনিজুয়েলায় সামরিক হস্তক্ষেপ সংক্রান্ত কথাবার্তার আভাস পাচ্ছি। যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট হিসেবে নিকোলাস মাদুরোকে নয় বরং দেশটির পার্লামেন্টের অন্য কোনো প্রতিনিধিকে স্বীকৃতি দিতে চায়। এসব কথাবার্তা অত্যন্ত উদ্বেগজনক। গত বুধবার রাশিয়ার রাজধানী মস্কোয় এক সংবাদ সম্মেলনে তিনি এমন মন্তব্য করেন।

সের্গেই ল্যাভরভসের্গেই ল্যাভরভ বলেন, ভেনিজুয়েলার ব্যাপারে এসব গতিবিধি প্রমাণ করে, আমেরিকা বিশ্বের যেসব সরকারকে অপছন্দ করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া অব্যাহত রেখেছে ওয়াশিংটন।

বৃহৎ তেলের মজুদ থাকা সত্ত্বেও গত কয়েক বছর ধরে কঠিন অর্থনৈতিক পরিস্থিতি মোকাবিলা করতে হচ্ছে ভেনিজুয়েলাকে। সাম্প্রতিক সময়ে দেশটির সাধারণ মানুষকে সীমান্ত পাড়ি দিয়ে কলম্বিয়া থেকে খাদ্যসহ অন্যান্য জরুরি সামগ্রী সংগ্রহ করতে দেখা যায়।

দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এই পরিস্থিতির জন্য আমেরিকাকে দায়ী করেছেন। তিনি বলেন, মার্কিন সাম্রাজ্যবাদের বিরোধিতা করার কারণে ওয়াশিংটন তার সরকারের পতন ঘটাতে এই অর্থনৈতিক দুরাবস্থা চাপিয়ে দিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছর হুমকি দিয়ে বলেছিলেন, ভেনিজুয়েলার চলমান সংকট নিরসনের লক্ষ্যে তিনি দেশটিতে ‘সামরিক হস্তক্ষেপ’-এর সম্ভাবনাকে উড়িয়ে দিচ্ছেন না।

২০১৯ সালের জানুয়ারিতে দ্বিতীয় মেয়াদে ছয় বছরের জন্য ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন নিকোলাস মাদুরো। গত বছর বিরোধীদের বর্জন করা নির্বাচনে জয় পান তিনি। ওই নির্বাচনের সমালোচনা করে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং লিমা গ্রুপ।

২০১৮ সালের ২০ মে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। জনপ্রিয় দুই বিরোধী নেতাকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় বাধা দেওয়ার পর প্রধান বিরোধী জোট ডেমোক্র্যাটিক ইউনিটি রাউন্ডট্যাবল (এমইউডি) নির্বাচন বর্জন করে। নির্বাচনে প্রেসিডেন্ট মাদুরো ৫৮ লাখ ভোট পেয়েছেন বলে জানায় দেশটির জাতীয় নির্বাচন পরিষদ।

সাবেক প্রেসিডেন্ট হুগো শ্যাভেজের রাজনৈতিক উত্তরাধিকারী মাদুরো বলে থাকেন,তিনি সমাজতন্ত্র ধ্বংস করার ও ওপেকভুক্ত তেল উত্তোলনকারী দেশগুলোর সম্পদ লুট করার সাম্রাজ্যবাদী ষড়যন্ত্রের বিরুদ্ধে লড়াই করছেন। তবে বিরোধীদের দাবি, বামপন্থি এই নেতা ভেনিজুয়েলার একসময়ের সমৃদ্ধ অর্থনীতি ধ্বংস করেছেন ও নিষ্ঠুরভাবে ভিন্নমত দমন করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close