আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ জানুয়ারি, ২০১৯

পাকিস্তানে তেল শোধনাগার স্থাপন করবে সৌদি আরব

পাকিস্তানের গভীর সমুদ্রবন্দর গোয়াদার-এ এক হাজার মার্কিন ডলার ব্যয় করে তেল শোধনাগার স্থাপনের পরিকল্পনা করছে সৌদি আরব। গত শনিবার দেশটির জ্বালানিমন্ত্রী খালিদ আল ফালিহ ভারত মহাসাগরের বন্দরটি পরিদর্শনে গিয়ে এই পরিকল্পনার কথা জানান। চীনের সহায়তায় এই গভীর সমুদ্র বন্দরটির উন্নয়ন ঘটাচ্ছে পাকিস্তান। সেখানে স্থাপন হচ্ছে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর। মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি এই খবর জানিয়েছে।

বৈদেশিক মুদ্রা সংকটে ভুগতে থাকা পাকিস্তান বিনিয়োগ আকর্ষণ ও অন্যান্য আর্থিক সহায়তা পাওয়ার চেষ্টা করছে। দেশটির বৈদেশিক মুদ্রা সংকটের অন্যতম কারণ তেলের মূল্য বৃদ্ধি। গত বছর অপরিশোধিত তেল আমদানিসহ কয়েকটি প্রকল্পে ৬০০ কোটি মার্কিন ডলার সহায়তার প্রস্তাব দেয় সৌদি আরব।

গত শনিবার গোয়াদার সমুদ্র বন্দরে সৌদি আরবের জ্বালানিমন্ত্রী খালিদ আল ফালিহ সাংবাদিকদের বলেন, একটি তেল শোধনাগার স্থাপন ও চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরে সহায়তার মধ্য দিয়ে পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়নকে স্থিতিশীল করতে চায় সৌদি আরব। তিনি জানান, চুক্তি স্বাক্ষর করতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ফেব্রুয়ারিতে পাকিস্তান সফর করবেন। সৌদিমন্ত্রী বলেন, তার দেশ পাকিস্তানের অন্যান্য ক্ষেত্রেও বিনিয়োগ করবে।

চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপেক) স্থাপনের আওতায় ছয় হাজার কোটি মার্কিন ডলার ব্যয়ে পাকিস্তানে বিদ্যুৎ কেন্দ্র, হাইওয়ে, রেল লাইন স্থাপন ও বন্দর নির্মাণ করছে চীন। এর মাধ্যমে চীনের পশ্চিমাঞ্চলের সঙ্গে বাইরের বিশ্বের সংযোগ ঘটানোর পরিকল্পনা রয়েছে বেইজিংয়ের।

পাকিস্তানের পেট্রোলিয়ামমন্ত্রী গুলাম সারোয়ার খান বলেন, গোয়াদারে তেল শোধনাগার স্থাপনের মধ্য দিয়ে সিপেক এর গুরুত্বপূর্ণ সহযোগিতে পরিণত হবে সৌদি আরব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close