আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ জানুয়ারি, ২০১৯

দ্বিতীয় গণভোটের চেয়ে ব্রেক্সিট চুক্তিই কাম্য : করবিন

যুক্তরাজ্যের বিরোধীদলীয় নেতা জেরেমি করবিন জানিয়েছেন, দ্বিতীয় একটি ইইউ গণভোটের চেয়ে ব্রিটেন ব্রেক্সিট চুক্তি নিশ্চিত করছে এটিই তিনি দেখতে চান। বিবিসির অ্যান্ড্রু মার শোতে লেবার দলীয় এ নেতা বলেন, তার কাছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে চুক্তি ছাড়া বের হয়ে যাওয়া (ব্রেক্সিট) এড়ানো তথাকথিত গণভোটের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। লেবার দলীয় সংখ্যাগরিষ্ঠ সদস্যের দ্বিতীয় গণভোটের পক্ষে অবস্থান থাকলেও তাদের নেতা নিজের এ অবস্থান পরিষ্কার করেছেন।

সাম্প্রতিক এক জরিপে দেখা যায়, দলটির ৭২ শতাংশ সদস্য তাদের অবস্থানের প্রতি করবিনের সমর্থন চান।

করবিন বলেছেন, আমার নিজের দৃষ্টিভঙ্গী হলো, আমি বরং দেনদরবার করা একটি চুক্তিই চাইব এখন যদি আমরা ২৯ মার্চ ইইউ থেকে কোনো চুক্তি ছাড়াই বের হয়ে যাওয়ার বিপদ ঠেকাতে পারি; যা শিল্প, বাণিজ্যের জন্য বিপর্যয়কর হয়ে দীর্ঘ সময়ব্যাপী বিশাল প্রভাব ফেলতে পারে।

তিনি স্বীকার করেন, লেবাররা ব্রেক্সিট ডেডলাইনের আগে সরকারে গেলে ইইউ নেতাদের সঙ্গে নতুন একটি চুক্তির জন্য দরাদরি করার সময় পেতে তাদের আর্টিকেল ৫০ এর মেয়াদ বাড়াতে হতে পারে।

করবিন বলেন, যদি থেরেসা মে’র ব্রেক্সিট চুক্তি ভোটে হেরে যায় আর একটি সাধারণ নির্বাচন হয় এবং লেবার সরকার ক্ষমতায় আসেÑ ফেব্রুয়ারি/মার্চ সময়ের মধ্যে একটি নির্বাচন হতে পারে, পরিষ্কারভাবে তখন বের হওয়ার তারিখ ও এর মধ্যে মাত্র কয়েক সপ্তাহের ব্যবধান থাকবে। তাই ওই দেনদরবারের জন্য সময় রাখতে হবে।

দলের অভিবাসন নীতি সম্পর্কে লেবার নেতা জোর দিয়ে বলেন তিনি ‘লোকজনের অবাধ চলাফেরার বিরুদ্ধে নন’, কিন্তু ব্রিটেন ইইউ ছাড়ার পর এটি বন্ধ করে দিতে হতে পারে বলে তিনি স্বীকার করেন।

পর্যবেক্ষকদের ভাষ্য অনুযায়ী, থেরেসা মে’র চুক্তি অনুমোদন পাবে না এই প্রত্যাশা থেকে আগামী সপ্তাহে একটি ‘নো কনফিডেন্স’ ভোটের জন্য নিজ দলীয় এমপিদের প্রস্তুত করছে লেবার পার্টি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close