তেলের বাজার সঠিক পথেই রয়েছে : সৌদি জ্বালানিমন্ত্রী

প্রকাশ | ১৪ জানুয়ারি ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরবের জ্বালানিমন্ত্রী খালিদ আল-ফালিহ বলেন, আন্তর্জাতিক তেলের বাজার সঠিক পথেই রয়েছে। সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে চলমান তেল সম্মেলনে গতকাল রোববার দেওয়া ভাষণে একথা বলেছেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

খালিদ আল-ফালিহ বলেন, সাপ্তাহিক পরিসংখ্যানের বিশৃঙ্খলাকে ছাপিয়ে এবং ফটকাবাজদের রাখালের মতো আচরণের কথা বাদ দিলে আমরা সঠিক পথেই রয়েছে বলে আমি মনে করি। আমি আরো মনে করি তেলের বাজারে ভারসাম্য শিগগিরই ফিরে আসবে।

সৌদি জ্বালানিমন্ত্রী বলেন, যদি মনে হয় আরো কিছু করার আছে আমাদের, আমরা তা ওপেক এবং ওপেক বহির্ভূত অংশীদারদের সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে তা করা হবে।

দ্য অর্গানাইজেশন অব দ্য পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ (ওপেক) ও রাশিয়ার নেতৃত্বাধীন শীর্ষ তেল উৎপানদকারী দেশগুলো ২০১৭ সালের ডিসেম্বরে প্রতিদিন ১.২ বিলিয়ন ব্যারেল তেল উৎপাদন কমাতে সিদ্ধান্ত গ্রহণ করে। তেলের সরবরাহ কমিয়ে মূল্য বৃদ্ধির জন্য জানুয়ারি থেকে এই সিদ্ধান্ত কার্যকর শুরু হয়।

সৌদি জ্বালানিমন্ত্রী জানান, নভেম্বরের তুলনায় ডিসেম্বরে ওপেকের তেল উৎপাদন এমনিতেই কম ছিল ছয় লাখ ব্যারেল। তিনি বলেন, আমরা প্রতিশ্রুতি চেয়েও বেশি করছি। আমরা উৎপাদন ও রফতানি কমিয়েছি।

ভাষণ শেষে সাংবাদিকদের ফালিহ জানান, এপ্রিলে ওপেকের বৈঠকের আগে বিশেষ কোনো সভার প্রয়োজন নেই। এপ্রিলের বৈঠকেই ২০১৯ সালের জন্য তেল উৎপাদনের নীতি চূড়ান্ত করা হবে।

"