তুষার ঝড় ও শৈত্যপ্রবাহ

যুক্তরাষ্ট্রে ৫ ও ইউরোপে ২১ জন নিহত

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চলে একটি তুষার ঝড় চলাকালে সড়কপথে অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে।

গত শনিবার ঝড়টি রাজধানী ওয়াশিংটনের দিকে এগিয়ে যাওয়ার আগে মধ্যপশ্চিমাঞ্চলে ব্যাপক তুষারপাতের কারণ হয় বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের। ঝড়টির কারণে মিজৌরিতে অনেক গাড়িচালক আটকা পড়ে থাকেন, বহু ফ্লাইট বাতিল করা হয়।

মেক্সিকোতে বৃষ্টি ঝড়িয়ে ঝড়টি শুরু হলেও পরে যুক্তরাষ্ট্রে এসে এটি তুষার ঝড়ে পরিণত হয়। যুক্তরাষ্ট্রের কলোরাডো থেকে মধ্য আটলান্টিক পর্যন্ত দুই হাজার ৯০০ কিলোমিটার এলাকা ঝড়টির কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে সতর্ক করা হয়েছে। যুক্তরাষ্ট্রের আবহাওয়া পূর্বাভাস কেন্দ্রের আবহাওয়াবিদ অ্যান্ড্রু অরিসন জানিয়েছেন, ঝড়টি গত শুক্রবার কানসাস ও মিজৌরিতে আঘাত হানে এবং পরদিন শনিবারও তান্ডব চালায়; এ সময় ঝড়টি আইওয়া, ইলিনয়, ইন্ডিয়ানা ও ওহিওর কয়েকটি অংশে ছড়িয়ে পড়ে।

এদিকে, ইউরোপজুড়ে চলমান তীব্র শীত ও তুষারচাপায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ জনে। বন্ধ রয়েছে স্কি রিসোর্ট ও পাহাড়ি গ্রামগুলো। তুষারে চাপা পড়ে বন্ধ হয়ে গিয়েছে স্বাভাবিক যোগাযোগ। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট এর এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, গত শনিবার রাত থেকে (আজ) সোমবার সকাল পর্যন্ত এই তীব্রতা আরো বাড়তে পারে। অনেক জায়গায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। নেই স্বাভাবিক যোগাযোগ ব্যবস্থা।

যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতর অস্ট্রিয়ায় ভ্রমণরত ব্রিটিশ পর্যটকদের সতর্কবার্তা দিয়েছে। সেখানে একটি পাহাড়ে কয়েক দিন ধরে আটকা পড়েছিল ৬৬ জন কিশোর। পরে সামরিক হেলিকপ্টার দিয়ে তাদের উদ্ধার করা হয়।

"