ট্রাম্প রাশিয়ার হয়ে কাজ করছেন কি না তার তদন্ত হয়েছে

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক
ama ami

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার হয়ে কাজ করছেন কি না তা তদন্ত করে দেখেছে আমেরিকার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই। এ সংস্থার পরিচালক জেমস কোমিকে ২০১৭ সালে বরখাস্ত করার পর ট্রাম্পের আচরণে মার্কিন আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা এতটাই উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন যে, তারা এক পর্যায়ে তদন্তে নামতে বাধ্য হন।

খোদ মার্কিন গণমাধ্যম এ খবর প্রচার করেছে। নিউইয়র্ক টাইমস গত শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে, ট্রাম্পের বিরুদ্ধে কাউন্টার ইন্টেলিজেন্স এবং অপরাধমূলক তৎপরতার দৃষ্টিকোণ থেকে তদন্ত হয়েছে। সেসময় এফবিআই এজন্টরা তদন্ত করে দেখেছেন যে, প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকার স্বার্থের বিরুদ্ধে রাশিয়ার হয়ে কোনো করছেন কি না।

তদন্তকারীদের বিষয়টি খতিয়ে দেখতে বাধ্য করা হয় যে, প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকার জাতীয় নিরাপত্তার জন্য সম্ভাব্য কোনো হুমকি হয়ে উঠছেন কি না। এ ছাড়া, তদন্তকারীরা এও পরিষ্কার করার চেষ্টা করেছেন যে, ট্রাম্প স্বেচ্ছায় রাশিয়ার হয়ে কাজ করছেন নাকি মস্কোর মাধ্যমে প্রভাবিত হয়েছেন।

নিউইয়র্ক টাইমস বলেছে, ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার সময়ই এফবিআই এজেন্টরা রাশিয়ার সঙ্গে ট্রাম্পের সম্পর্কের বিষয়ে সন্দিহান হয়ে ওঠেন কিন্তু তারা নিশ্চিত ছিলেন না যে, এমন একটা স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ ইস্যুতে কিভাবে তদন্ত করা হবে। সে কারণে তখন তারা কোনো তদন্তে নামেননি।

নিউইয়র্কের এ প্রতিবেদনকে হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স ‘উদ্ভট’ বলে মন্তব্য করেছেন। তিনি আপত্তি জানিয়ে বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প কখনো রাশিয়ার বিষয়ে নরম অবস্থান গ্রহণ করেননি।

"