আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ জানুয়ারি, ২০১৯

সুদানে বশিরবিরোধী বিক্ষোভ

সুদানের রাজধানী খার্তুম ও পাশের শহর ওমদুরমানে প্রেসিডেন্ট ওমর আল বশিরের বিরুদ্ধে বিক্ষোভ করা হাজার হাজার মানুষকে ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ছুড়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। তবে আগামী সপ্তাহে প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে দেশব্যাপী বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গত শুক্রবার নীল নদীর উপকূলে খার্তুমের দুটি স্থান ও ওমদুরমানের একটি স্থানে জড়ো হয়ে বিক্ষোভকারীরা স্বাধীনতা, শান্তি, ন্যায়বিচার সেøাগান দেয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ার গ্যাস ছোড়ে দাঙ্গা পুলিশ।

সুদানে এই বিক্ষোভের শুরু মূলত রুটির দাম বৃদ্ধির ঘোষণাকে কেন্দ্র করে। রুটির দাম ছিল ২ সেন্ট। সুদানের সরকার তার দাম বৃদ্ধি করে ৬ সেন্ট করেছে।

প্রথমে রাজধানীর বাইরে শুরু হলেও ক্রমেই তা খার্তুমে ছড়িয়ে পড়ে। গত ১৯ ডিসেম্বর থেকে রাজধানী খার্তুমসহ বিভিন্ন শহরের রাস্তায় বিক্ষোভ করছে সুদানের হাজার হাজার নাগরিক। এসব বিক্ষোভে পুলিশের হামলায় নিহত হয়েছে বেশ কয়েকজন। সরকারের তরফে ২০ জন বিক্ষোভকারীর মৃত্যুর খবর নিশ্চিত করা হলেও মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ৪০ জন নিহত হওয়ার খবরকে ‘বিশ্বাসযোগ্য’ আখ্যা দিয়েছে। এই বিক্ষোভ ক্রমেই ওমর আল বশিরের তিন দশকের শাসনবিরোধী বিক্ষোভে পরিণত হয়েছে। বিক্ষোভের আয়োজক সুদানের পেশাজীবী অ্যাসোসিয়েশন বলেছে, আমরা সুদানের প্রতিটি শহর ও গ্রামে বিক্ষোভ সপ্তাহ শুরু করব।

খার্তুম থেকে আল জাজিরার সংবাদদাতা হিবা মর্গান জানিয়েছেন, বিক্ষোভ সত্ত্বেও প্রেসিডেন্ট ওমর আল বসির ক্ষমতায় থাকতে অনড় অবস্থান ধরে রাখায় বিক্ষোভ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে বিরোধীরা। তিনি বলেন, তারা বলছে রাস্তায় বের হয়ে আসা অব্যাহত রাখবে তারা। যতক্ষণ পর্যন্ত না পদত্যাগের ঘোষণা আসছে ততক্ষণ তারা কণ্ঠ জোরালো অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে। আর প্রেসিডেন্ট বশির বলেছেন ২০২০ সালের নির্বাচনের আগে সরে দাঁড়াবেন না তিনি। মর্গান জানান, আগামী নির্বাচনেও বশিরকে মনোনীত করার ঘোষণা দিয়েছে তার দল। ফলে বিক্ষোভ থামার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, ১৯ ডিসেম্বর বিক্ষোভ শুরুর পর থেকে এখন পর্যন্ত প্রায় এক হাজার মানুষকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে বিরোধীদলীয় নেতা থেকে শুরু করে সাংবাদিক ও বিভিন্ন অ্যাকটিভিস্টরাও রয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close