ছুটির আদেশ বাতিল, সিবিআই প্রধান পদে ফিরছেন অলোক বর্মা

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক
ama ami

কেন্দ্রীয় সরকারের ছুটিতে পাঠানোর আদেশ বাতিল করে ভারতের সুপ্রিম কোর্ট দেশটির কেন্দ্রীয় তদন্ত ব্যুরো সিবিআইয়ের প্রধান পদ অলোক বর্মাকে ফিরিয়ে দিতে নির্দেশ দিয়েছেন।

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার বিশেষ পরিচালক রাকেশ আস্থানার সঙ্গে ক্ষমতা নিয়ে সংঘাতের এক পর্যায়ে মোদি সরকার গত বছরের অক্টোবরে অলোক-রাকেশ দুজনকেই বাধ্যতামূলক ছুটিতে পাঠিয়েছিল।

এ পদক্ষেপের বিরুদ্ধে অলোক আদালতের দ্বারস্থ হলে গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্ট তার পক্ষে রায় দেন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো।

পদ ফিরে পেলেও এ সিবিআই প্রধান তার বিরুদ্ধে চলমান সরকারি তদন্ত শেষ হওয়ার আগ পর্যন্ত নীতিগত গুরুত্বপূর্ণ কোনো সিদ্ধান্ত নিতে পারবেন বলেও আদালত জানিয়েছেন।

মামলার সময় অলোক বলেছিলেন, তার পদটি দুই বছরের জন্য সুনির্দিষ্ট এবং উচ্চপদস্থ কর্মকর্তাদের একটি কমিটি ছাড়া তাকে আর কেউ সরানোর এখতিয়ারও রাখে না। অন্যদিকে সরকারি কৌঁসুলিরা বলেছিলেন, পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছিল যে অলোক ও রাকেশ দুজনকেই ছুটিতে পাঠানো ছাড়া করার কিছুই ছিল না। গতকালের রায়ে আদালত জানান, অলোক চাইলে সিবিআইয়ের প্রধান হিসেবেই নিয়মিত দাফতরিক কাজ শুরু করতে পারবে।

প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা ও প্রধান বিচারপতির সমন্বয়ে গঠিত একটি উচ্চপদস্থ কমিটিকে অলোকের বিষয়ে সিদ্ধান্ত নিতে সাত দিনের সময়ও বেধে দিয়েছে তারা। একই আদেশে আদালত অলোকের জায়গায় অন্তর্র্বর্তীকালীন প্রধান নাগেশ্বর রাওয়ের নিয়োগও বাতিল করে দিয়েছেন।

এনডিটিভি বলছে, তিন মাস পর নিজের পদ ফিরে পেলেও চূড়ান্ত অর্থে অলোকই সিবিআইয়ের ক্ষমতার দ্বন্দ্বে বিজয়ী হয়েছেন, এমনটা বলা যাচ্ছে না।

মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থার আদলে বানানো এ ব্যুরোতে তার মেয়াদ আছে চলতি মাসের ৩১ তারিখ পর্যন্ত। আদালত অলোক বর্মাকে তার বিরুদ্ধে আনা অভিযোগের উত্তর দিতেও নির্দেশ দিয়েছে।

"