‘বিশ্বজুড়ে ভিক্ষা করে বেড়াচ্ছেন ইমরান খান’

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

আসন্ন অর্থনৈতিক সংকট থেকে বাঁচার জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বিশ্বজুড়ে ভিক্ষা করে বেড়াচ্ছেন। গত রোববার এক সমাবেশে অংশ নিয়ে এ মন্তব্য করেছেন দেশটির সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলী শাহ। পাকিস্তান পিপলস পার্টির নেতা মুরাদ শাহ বলেছেন, ভিক্ষা চাওয়ার জন্য (অর্থনৈতিক সহায়তা) এক দেশ থেকে আরেক দেশে যাচ্ছেন ইমরান খান। সিন্ধ প্রদেশের মাতলি এলাকায় এক সমাবেশে তিনি এ মন্তব্য করেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে সামা টিভি।

সিন্ধ প্রদেশের এই মুখ্যমন্ত্রী বলেন, রাজনীতিতে যাদের অভিজ্ঞতা নেই তাদের সরকারে আসন দিয়েছেন ইমরান খান। মূল্য পরিশোধ চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়তার লক্ষ্যে গত সপ্তাহে পাকিস্তানের সঙ্গে ৬২০ কোটি ডলারের সহায়তা প্যাকেজ চুক্তি চূড়ান্ত করেছে সংযুক্ত আরব আমিরাত। পাকিস্তানি সংবাদমাধ্যম ডন বলছে, দেরীতে মূল্য আদায়ের শর্তে পাকিস্তানে ৩ দশমিক ২ বিলিয়ন ডলারের তেল রফতানি করবে আমিরাত। এ ছাড়া ইসলামাবাদকে বাকি ৩ বিলিয়ন ডলার নগদ সহায়তা দেবে আমিরাত। গত রোববার দুই দিনের সফরে পাকিস্তানে গিয়ে আমিরাতের যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ এই চুক্তির ব্যাপারে ঘোষণা দেন।

ডন বলছে, ইতোমধ্যে সৌদি আরবের কাছ থেকে ৩.১৮ শতাংশ সুদে ২ বিলিয়ন ডলার নগদ অর্থ সহায়তা পেয়েছে পাকিস্তান। দেশটির কাছ থেকে তৃতীয় ধাপে আরো এক বিলিয়ন ডলার সহায়তা আগামী মাসের প্রথম সপ্তাহের দিকে পাওয়ার কথা রয়েছে ইসলামাবাদের।

এ ছাড়া কাতারের সঙ্গেও আমদানি এলএনজির মূল্য হ্রাস অথবা দেরিতে মূল্য পরিশোধের ব্যাপারে আলোচনা শুরু করেছে পাকিস্তান। তবে এই আলোচনা এখনো প্রারম্ভিক পর্যায়ে রয়েছে।

 

"