আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ জানুয়ারি, ২০১৯

নেপোলিয়নের গুপ্তধন!

প্রায় ২০৬ বছর ধরে পৃথিবীর বহু মানুষ হন্যে হয়ে খুঁজছেন সম্রাট নেপোলিয়নের বিপুল পরিমাণ গুপ্তধন। সম্প্রতি রাশিয়ার এক বিজ্ঞানীর দাবি নেপোলিয়নের প্রায় ৮০ টন স্বর্ণ ভান্ডারের খোঁজ মিলেছে। এর আগে বহু ইতিহাসবিদ দাবি করে জানান, সম্রাট নেপোলিয়ন বলেছিলেন, স্মোলেনস্ক এলাকার সেমলেভো বা নেপোলিয়ান লেকে স্বর্ণ রয়েছে।

রুশ বিজ্ঞানী ভায়াচেসøাভ রিজকোভের দাবি মস্কোতেই রয়েছে এই গুপ্তধন। তিনি জানান, সেমলেভো নয়, সম্রাট আসলে এই জায়গা থেকে ৪০ মাইল দূরে লুকিয়েছিলেন সোনা। এই সোনা রয়েছে লেক বোলশায়ায়।

রিজকোভের দাবি, নেপোয়িলনই রাজা আলেকজান্ডার-১-এর দৃষ্টি ঘোরাতে লেক সেমলোভোর কাছে পাঠিয়েছিলেন। ১৮১২ সাল থেকে মস্কোর কাছে এই অঞ্চলেই রয়েছে স্বর্ণ। নেপোলিয়ানের ঘনিষ্ঠরাই এই কাজে তাকে সাহায্য করেন।

ইতিহাসবিদদের দাবি, বেলারুশ সীমান্তের কাছেই সেই সোনা লুকিয়ে রাখা রয়েছে। রুডনিয়ার কাছে মস্কো থেকে প্রায় ৪০০ কিমি দূরে বোলশায়া রুতাভেচ লেকে এই স্বর্ণ ও গুপ্তধন ফেলে দেওয়া হয়।

এ ছাড়া ইতিহাসবিদদের বহু দিনের দাবি, ৪০০টি ওয়াগন ভর্তি স্বর্ণ নেপোলিয়নের ৫০০ জন ঘোড়সওয়ার ও ২৫০ জন এলিট ওল্ড গার্ডের প্রহরায় ছিল।

নেপোলিয়ন নিজে এই গুপ্তধন ও স্বর্ণ সমাধিস্থ হওয়া দেখতে গিয়েছিলেন, জানান রিজকোভ। ডিসেম্বরের ঠান্ডায় ওয়াগন ভর্তি সোনার সবটাই ফেলে দেওয়া হয়েছিল জলাশয়ে। ১৯৮০ সালে এই লেকের জলেই প্রচুর পরিমাণে রুপা মিলেছিল।

স্কটিশ ঔপন্যাসিক ওয়াল্টার স্কট তার ‘দ্য লাইফ অব নেপোলিয়ন বোনাপার্ট’-এ উল্লেখ করেছেন এই স্বর্ণের কথা। এরপর থেকেই এই বিপুল পরিমাণ স্বর্ণ নিয়ে উৎসাহ আরো বেড়েছে।

তবে এখনো পর্যন্ত সেমলেভো লেকে থেকে বিপুল অস্ত্রশস্ত্র উদ্ধার হলেও কোনো দিনই সোনা-দানা উদ্ধার হয়নি। ৬০ ও ৭০ এর দশকে রাশিয়া এই স্বর্ণ উদ্ধারের চেষ্টা করেছে অসংখ্যবার, কিন্তু সফল হয়নি।

বহু বছর ধরে এই এলাকায় সোনার সন্ধান করছেন ভøাদিমির পোরিভেইভ নামে এক ইতিহাসবিদ। তিনি বলছেন, রিজকোভের দাবি ভিত্তিহীন। তথ্যসূত্র : আনন্দবাজার, ডেইলি মেইল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close