ব্রিটিশরা এখন ইইউতে থাকার পক্ষে : জরিপ

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক
ama ami

বিচ্ছেদ নয় বরং যুক্তরাজ্যের বেশির ভাগ মানুষ এখন ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) থেকে যাওয়ার পক্ষে বলে এক জনমত জরিপে দেখা গেছে।

এমনকি এখন ভোটাররা তাদের চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে দ্বিতীয়বার গণভোট আয়োজনও চাইছে বলে জরিপে দেখা গেছে।

গতকাল পোলিং ফার্ম ‘ইউগভ’ পরিচালিত ওই মতামত জরিপের ফল প্রকাশ করা হয়।

আগামী ২৯ মার্চের মধ্যে যুক্তরাজ্যকে বিচ্ছেদ প্রক্রিয়া চূড়ান্ত করতে হবে। অথচ প্রধানমন্ত্রী টেরিজা মে এখনো তার খসড়া ব্রেক্সিট পরিকল্পনা অনুমোদনের জন্য তা পার্লামেন্টে ?উত্থাপন করতে পারেননি।

যে কারণে ব্রেক্সিট নিয়ে কোনো চুক্তি হবে কি না, নাকি কোনো চুক্তি ছাড়াই ব্রেক্সিট হবে অথবা যুক্তরাজ্য ইইউ থেকে আদৌ বের হবে কি না তা নিয়ে বড় ধরনের অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে।

সর্বশেষ জরিপ অনুযায়ী, যদি এখনই দ্বিতীয় গণভোট হয় তবে ৪৬ শতাংশ ভোট থেকে যাওয়ার পক্ষে পড়বে, ৩৯ শতাংশ ভোটার এখনো বিচ্ছেদই চাইবে। বাকিরা সিদ্ধান্ত নেয়নি।

২০১৬ সালের গণভোটে ৫২ শতাংশ ভোট বিচ্ছেদের পক্ষে পড়েছিল। আর ৪৮ শতাংশ থেকে যাওয়ার পক্ষে। জরিপের ফল দ্বিতীয় গণভোটের পক্ষে এলেও মে স্পষ্টভাবেই পুনরায় গণভোট আয়োজনের সম্ভাবনা বাতিল করে দিয়েছেন।

আগামী ১৪ জানুয়ারি যুক্তরাজ্যের পার্লামেন্টে মে’র খসড়া ব্রেক্সিট চুক্তির ওপর ভোট অনুষ্ঠিত হতে পারে।

যদি ওই চুক্তি অনুমোদন পেতে ব্যর্থ হয় তবে ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যেতে না পারার সম্ভাবনা ৫০-৫০ বলে মন্তব্য করেছিলেন ঊর্ধ্বতন ব্রেক্সিটপন্থিমন্ত্রী লিয়াম ফক্স।

চুক্তিটি নিয়ে গত ১১ ডিসেম্বরে পার্লামেন্টে ভোট হওয়ার কথা থাকলেও এটি বিপুল ভোটে পরাজিত হবে আঁচ করতে পেরে মে ভোট পিছিয়ে দেন।

"